০৫ মে ২০২৪, রবিবার, ১২:৫০:৩৭ পূর্বাহ্ন


নখ রেখেই বিশ্ব রেকর্ড!
এক্সক্লুসিভ ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৫-০৮-২০২৩
নখ রেখেই বিশ্ব রেকর্ড! ছবি: সংগৃহীত


বয়স ৬৩ বছর, নাম তাঁর ডায়না আর্মস্ট্রং। আর এই বয়সেই বিশ্ব রেকর্ড গড়লেন তিনি। না! কোনও ভারোত্তোলন কিংবা দ্রুততম কোনও কিছুর জন্য নয় বরং হাতের লম্বা নখের কারণে গ্রিনেস ওয়ার্ল্ড রেকর্ডের তালিকার সম্প্রতি নাম উঠিয়েছেন তিনি।

ডায়নার দুহাতে নখের দৈর্ঘ্য ১৩০৬.৫৮ সেন্টিমিটার বা ৪২ ফুট ১০.৪ ইঞ্চি। সম্প্রতি গ্রিনেস ওয়ার্ল্ড রেকর্ড থেকে এ বিশ্ব রেকর্ডের স্বীকৃতির মিলেছে তাঁর।

ডায়নার নখের মিলিত দৈর্ঘ্য একটি সাধারণ হলুদ স্কুল বাসের চেয়েও দীর্ঘ। ডায়নার ২৫ বছর ধরে নখ কাটেন না। ডাইনা শে ষবার নখ কেটেছিলেন ১৯৯৭ সালে। এরপর হঠাত্‍ একদিন তিনি সিদ্ধান্ত নেন, তিনি আর হাতের নখ কাটবেন না, একথা শুনে তার পরিবার খুবই ভেঙে পড়েছিল। কোনও ভাবেই তাকে এই সিদ্ধান্ত থেকে সরিয়ে আনতে পারেননি। তবে ডায়নার বিশ্ব রেকর্ড এর ব্যাপারটি তিনি কাউকেই জানান নি।

ডায়নার মত তার সব কাজ স্বাভাবিকভাবেই করতে পারতেন। সন্তানদের লালন পালন করা থেকে শুরু করে, রান্না, বাজার করা, সবই করেছেন হাতের লম্বা নখ নিয়েই। যে কাজগুলো হাতে করতে পারেন না, সেটি তিনি পা দিয়ে করে নেয়। তবে তার সন্তানরা তাকে সব কাজে সাহায্য করে। ডায়না নখ কেটে ফেলার কোনও ইচ্ছাই নেই, তিনি ২২ বছর ধরে নিয়মিত সেলুনে গিয়ে মেনিকিওর করেন। তাঁর নখের জন্য ১৫ থেকে ২০ বোতল নেলপলিশ দরকার হয়। অনেক ধৈর্য নিয়ে তিনি এই কাজটি করেন। তার ছেলে মেয়ের পাশাপাশি এখন নাতিরাও তাকে নেলপালিশ পড়তে সাহায্য করে।