৩০ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ১১:২৪:৩৯ অপরাহ্ন


রহস্যময় এই সমুদ্রে চাইলেও ডুবতে পারবে না কেউ!
এক্সক্লুসিভ ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১২-০৪-২০২৪
রহস্যময় এই সমুদ্রে চাইলেও ডুবতে পারবে না কেউ! প্রতিকী ছবি


পৃথিবীতে অনেক আশ্চর্যজনক স্থান রয়েছে এবং এমন একটি স্থান হল মৃত সাগর, যা ইজরায়েল এবং জর্ডানের মাঝখানে অবস্থিত।মৃত সাগর এর অনেক বৈশিষ্ট্যের কারণে পর্যটকদের কাছে খুবই জনপ্রিয়।

মৃত সাগরের সবচেয়ে বড় বৈশিষ্ট্য হল এতে কেউ ডুবতে পারে না। এর জলে লবণের পরিমাণ এত বেশি যে এতে শুয়ে পড়লেও কেউ ডুববে না।

একদিকে ইজরায়েলের দৃশ্য, অন্যদিকে জর্ডানের সুন্দর পাহাড় এবং পশ্চিম তীর ঘেরা মৃত সাগর খুবই সুন্দর। মৃত সাগর পৃথিবীর সবথেকে নীচে স্থিত জলাধার। এটি সমুদ্রপৃষ্ঠ থেকে ৪০০ মিটার নীচে অবস্থিত।

ইজরায়েল ও জর্ডানের মধ্যে অবস্থিত সাগরের নামকরণ করা হয়েছে মৃত সাগর কারণ লবণের আধিক্যের কারণে সেখানে কোনও প্রাণী বা উদ্ভিদ বেঁচে থাকতে পারে না। মৃত সাগরে লবণের শতাংশ প্রায় ৩৫%। এমন নোনা জলে কোনও উদ্ভিদ বা কোনও মাছ বাঁচতে পারে না। এর জল সাধারণ সমুদ্রের জলের চেয়ে ১০ গুণ বেশি লবণাক্ত।

মৃত সাগরের লবণও তার বালি এবং পাথরের উপর স্তরের স্তরে স্তরে জমা হয়। সোডিয়াম ক্লোরাইডের উপস্থিতির কারণে তারা জ্বলতে থাকে। পর্যটকরা বিনা পরিশ্রমে এই সাগরে সাঁতার কাটতে আসে এবং এর ঔষধি গুণের সুবিধা নেয়। মৃত সাগরের কাদায় হাইলুরোনিক অ্যাসিড এবং ত্বকের জন্য উপকারী অনেক খনিজ রয়েছে। যারা এখানে যান তারা তাদের শরীরে মাটির পেস্ট লাগান এবং রৌদ্রস্নান করেন।

প্রতি বছর সারা বিশ্ব থেকে লক্ষ লক্ষ পর্যটক ইজরায়েলে অবস্থিত মৃত সাগরের সুন্দর দৃশ্য দেখতে আসেন। পর্যটকদের থাকার জন্য ডেড সাগরের কাছে অত্যন্ত বিলাসবহুল রিসোর্ট তৈরি করা হয়েছে, যেগুলো বেশ ব্যয়বহুল। কিন্তু ইজরায়েল ও হামাসের মধ্যে চলমান যুদ্ধের কারণে সেখানে পর্যটকদের সংখ্যা উল্লেখযোগ্যভাবে কমে গেছে। এ কারণে হোটেলের দামও উল্লেখযোগ্য হারে কমে গেছে।