১৮ মে ২০২৪, শনিবার, ০১:২৪:১৯ পূর্বাহ্ন


টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ১৫ জনের দল ঘোষণা করলো ভারত
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ৩০-০৪-২০২৪
টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ১৫ জনের দল ঘোষণা করলো ভারত ছবি: সংগৃহীত


টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ১৫ জনের দল ঘোষণা করে দিলেন ভারতীয় নির্বাচকেরা। রোহিত শর্মার জন্মদিনের দিনেই ভারতীয় দল ঘোষণা করল বোর্ড। ২ জুন থেকে শুরু এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপ। আমেরিকা এবং ওয়েস্ট ইন্ডিজ়ে হবে সেই প্রতিযোগিতা। রোহিত শর্মার নেতৃত্বে খেলবে ভারত। ১৫ জনের দলে রয়েছেন বিরাট কোহলি, যশপ্রীত বুমরার মতো অভিজ্ঞ ক্রিকেটারেরা। রয়েছেন যশস্বী জয়সওয়ালের মতো তরুণ ক্রিকেটারেরা। ১৬ মাস পর ভারতীয় দলে প্রত্যাবর্তন ঋষভ পন্থের।

এ বারের আইপিএলে ফর্মে রয়েছেন বিরাট। সব থেকে বেশি রান তাঁর ব্যাট থেকেই এসেছে। বিরাটকে দলে চেয়েছিলেন রোহিতও। তাই তাঁকে বাদ দেওয়ার প্রশ্নই ওঠে না। তবে বিশ্বকাপে ওপেনার হিসাবে বিরাটকে দেখা যাবে কি না তা স্পষ্ট নয়। কারণ দলে রোহিত এবং যশস্বী রয়েছেন। তাঁরাও ওপেনার। ফলে ভারত চাইলে বাঁহাতি-ডানহাতি ওপেনিং জুটি তৈরি করতেই পারে। সে ক্ষেত্রে তিন নম্বরে ব্যাট করবেন বিরাট।

ভারতীয় দলে রয়েছেন টি-টোয়েন্টি ক্রমতালিকায় এক নম্বরে থাকা ব্যাটার সূর্যকুমার যাদব। উইকেটরক্ষক হিসাবে দলে জায়গা হল পন্থের। সেই সঙ্গে দলে রয়েছেন সঞ্জু স্যামসনও। আইপিএলে ভাল খেলে ভারতীয় দলে জায়গা করে নিলেন তিনি। জায়গা হল না লোকেশ রাহুলের।

অনেকেই প্রশ্ন তুলছিলেন হার্দিক পাণ্ড্যকে খেলানো হবে কি না। বোর্ড তাঁর উপর ভরসা রেখেছে। হার্দিককে সহ-অধিনায়ক করা হয়েছে। দলে রয়েছেন শিবম দুবেও। তাঁদের মধ্যে যে কোনও এক জন প্রথম একাদশে জায়গা পাবেন বলে মনে করা হচ্ছে।

সূর্যকুমার যাদব, রবীন্দ্র জাডেজা, কুলদীপ যাদবের মতো অভিজ্ঞ ক্রিকেটারকেও দলে রাখা হয়েছে। আইপিএলে ভাল খেলা যুজবেন্দ্র চহালকে ১৫ জনের দলের রেখেছেন নির্বাচকেরা। সেই সঙ্গে অক্ষর পটেলও দলে রয়েছেন।

পেস আক্রমণ সামলানোর জন্য রয়েছেন যশপ্রীত বুমরা, আরশদীপ সিংহ এবং মহম্মদ সিরাজ। আইপিএলে সিরাজ ফর্মে নেই। কিন্তু তাঁকে দলে রেখেছে বোর্ড।

১৫ জনের দল: রোহিত শর্মা (অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, ঋষভ পন্থ (উইকেটরক্ষক), সঞ্জু স্যামসন (উইকেটরক্ষক), হার্দিক পাণ্ড্য (সহ-অধিনায়ক), শিবম দুবে, রবীন্দ্র জাডেজা, অক্ষর পটেল, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চহাল, আরশদীপ সিংহ, যশপ্রীত বুমরা, মহম্মদ সিরাজ।

রিজার্ভ দল: শুভমন গিল, রিঙ্কু সিংহ, খলিল আহমেদ, আবেশ খান।