০৪ মে ২০২৪, শনিবার, ০৫:৪৭:৪০ অপরাহ্ন


শঙ্কা উড়িয়ে ইউরো নিশ্চিত ইতালির
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২১-১১-২০২৩
শঙ্কা উড়িয়ে ইউরো নিশ্চিত ইতালির ছবি: সংগৃহীত


ইউরো কাপের বর্তমান চ্যাম্পিয়ন ইতালি। সর্বশেষ ২০২২ কাতার বিশ্বকাপ খেলতে পারেনি ইউরো চ্যাম্পিয়নরা। তবে আসছে ইউরো কাপের খেলার টিকেট নিশ্চিত করেছে ইতালি। বাছাইপর্বের ম্যাচে ইউক্রেনের বিপক্ষে গোলশূন্য ড্রয়ের পর ইউরো খেলা নিশ্চিত হয়েছে আজ্জুরিদের।

‘সি’ গ্রুপ থেকে ইউরোর চূড়ান্ত পর্বে জায়গা করে নিতে হলে সোমবার (২০ নভেম্বর) ইউক্রেনের বিপক্ষে ড্র করলেই হতো ইতালিকে। রোমাঞ্চ ছড়ানো ম্যাচে শেষ পর্যন্ত গোলশূন্য ড্র করে ইউরোর টিকিট পেয়ে গেছে ইতালি। বাছাইয়ের ১০ গ্রুপের প্রতিটি থেকে শীর্ষ দুই দল মূল পর্বে জায়গা করে নিয়েছে। জার্মানি স্বাগতিক হওয়ায় তারা সরাসরি খেলবে। বাকি তিনটি দল আসবে প্লে-অফ খেলে। 

গতকালের ড্রয়ের পর ‘সি’ গ্রুপের রানার্সআপ হিসেবে মূল পর্বে জায়গা করে নিয়েছে ইতালি। দুই দলেরই পয়েন্ট সমান ১৪। এমনকি জয়, হার ও ড্র করা ম্যাচের সংখ্যাও সমান। তবে দুই দলের প্রথম দেখায় ইতালি ২-১ ব্যবধানে জয় পাওয়ায় তারাই মূল পর্বে জায়গা করে নিয়েছে। তবে এই ড্রয়ের পর ইউক্রেন একেবারেই ছিটকে পড়েনি। তাদের পার হতে হবে প্লে-অফের বাঁধা।

আগামী বছর জুন-জুলাই মাসে অনুষ্ঠিত হবে ইউরোপিয়ান ফুটবলের মহাদেশীয় শ্রেষ্ঠত্বের আসর উয়েফা ইউরো ২০২৪। জার্মানির ১০ শহরে হবে ২৪ দলের এই ফুটবল লড়াই। আসরের বর্তমান চ্যাম্পিয়ন ইতালি।