১৩ মে ২০২৪, সোমবার, ০২:৪০:১৫ অপরাহ্ন


ক্লাব বিশ্বকাপেরও আয়োজক যুক্তরাষ্ট্র, অংশ নেবে ৩২ দল
ক্রীড়া ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২৪-০৬-২০২৩
ক্লাব বিশ্বকাপেরও আয়োজক যুক্তরাষ্ট্র, অংশ নেবে ৩২ দল ক্লাব বিশ্বকাপের ট্রফি। ছবি: সংগৃহীত


২০২৪ সালে কোপা আমেরিকা আয়োজন করবে যুক্তরাষ্ট্র। পরবর্তী বিশ্বকাপের ভেন্যুও যুক্তরাষ্ট্র। এমন ব্যস্ত সূচির মধ্যে আরও একটি বড় টুর্নামেন্ট আয়োজনের স্বত্ব পেল যুক্তরাষ্ট্র। ২০২৫ সালে ফিফা ক্লাব বিশ্বকাপ আয়োজন করবে যুক্তরাষ্ট্র। শুক্রবার (২৩ জুন) সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে বিষয়টি জানিয়েছে ফুটবল বিশ্বের নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

২০২৫ সালের ক্লাব বিশ্বকাপে অংশ নেবে ৩২টি দেশ। ইউরোপ থেকে দল থাকবে সবচেয়ে বেশি, ১২টি। দক্ষিণ আমেরিকা থেকে থাকবে ৬টি দল। এশিয়া ও উত্তর-মধ্য আমেরিকা থেকে ৪টি করে ক্লাব থাকবে। বাকি দুটির একটি ওশেনিয়া মহাদেশের এবং আরেকটি স্বাগতিক দেশের।
 
এবারের আসরে নিয়ম করা হয়েছে,  ২০২১-২০২৪ সালের মধ্যে আফ্রিকা, এশিয়া, ইউরোপ, উত্তর আমেরিকা ও দক্ষিণ আমেরিকায় মহাদেশীয় চ্যাম্পিয়ন হবে সরাসরি ক্লাব বিশ্বকাপে জায়গা পাবে তারা। সে হিসেবে টুর্নামেন্টে জায়গা নিশ্চিত করে ফেলেছে রিয়াল মাদ্রিদ, চেলসি, ম্যানচেস্টার সিটি, পালমেইরাস, ফ্ল্যামেঙ্গো, মন্তেরি (মেক্সিকো), লিওন (মেক্সিকো), আল আহলি (মিসর), ওয়াইদাদ কাসাব্লাঙ্কা (মরক্কো), উরাওয়া রেড ডায়মন্ডস (জাপান) ও আল হিলাল (সৌদি আরব)। 
 
চ্যাম্পিয়নরা সরাসরি জায়গা পেলেও স্লট বাকি থাকবে আরও অর্ধেকের বেশি দলের। ২০২৪ সালের মহাদেশীয় প্রতিযোগিতা এবং র‍্যাঙ্কিংয়ের ওপর করে এই স্লটগুলোতে দল সুযোগ পাবে।  

২০০০ সালে চালু হওয়া ক্লাব বিশ্বকাপ প্রায় দুই দশক পার করলেও প্রত্যাশিত মাত্রায় সাফল্য পায়নি। গত কয়েক বছর ধরেই আলোচনা হচ্ছে টুর্নামেন্টের কাঠামো বদলে ফেলার বিষয়ে। সেই পরিকল্পনা অনুযায়ী, গত ফেব্রুয়ারিতে সিদ্ধান্ত নেওয়া হয় টুর্নামেন্টে দল বাড়ানোর। তখনই সিদ্ধান্ত নেয়া হয়, ৩২ দল নিয়ে হবে ক্লাব পর্যায়ের বিশ্বকাপ।
 
চলতি বছরের ফেব্রুয়ারিতে মরক্কোতে অনুষ্ঠিত হয় সবশেষ ক্লাব বিশ্বকাপ। ৬ মহাদেশের ৭টি দল নিয়ে আয়োজিত এই আসরের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। সৌদি আরবের ক্লাব আল হিলালকে হারিয়ে টুর্নামেন্টের শিরোপা উঁচিয়ে ধরে কার্লো আনচেলত্তির দল।