০৮ সেপ্টেম্বর ২০২৪, রবিবার, ০৭:৩৪:১১ পূর্বাহ্ন


জেনে নিন কত বয়স পর্যন্ত সন্তানদের বাবা-মায়ের সাথে ঘুমানো উচিৎ
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ১২-০৫-২০২৪
জেনে নিন কত বয়স পর্যন্ত সন্তানদের বাবা-মায়ের সাথে ঘুমানো উচিৎ ফাইল ফটো


পিতামাতারা সর্বদা শিশু এবং ছোট শিশুদের তাদের সাথে নিয়ে ঘুমান। কিছু শিশু ৮-১০ বছর বয়স পর্যন্ত তাদের পিতামাতার সাথে ঘুমায়। তবে একটি নির্দিষ্ট সময়ের পর শিশুদের ঘুমানোর জন্য আলাদা ঘর দেওয়া উচিৎ। অন্যথায় এটি ক্ষতিকারক হতে পারে। বিশেষজ্ঞরা বলছেন যে, এটি শিশুর মানসিক বৃদ্ধিকে প্রভাবিত করে। আসুন জেনে নেই কোন বয়স পর্যন্ত সন্তানের বাবা-মায়ের সাথে ঘুমানো উচিৎ।

সন্তানের সাথে ঘুমানোর সুবিধা এবং অসুবিধা -

ছোট শিশুদের তাদের নিরাপত্তা এবং মানসিক স্বাস্থ্যের জন্য তাদের পিতামাতার সাথে থাকা ভালো। কারণ ছোট শিশুরা রাতে বেশ কয়েকবার জেগে ওঠে। এমন অবস্থায়, তাদের মন থেকে ভয় দূর করতে তাদের একসাথে ঘুমানো দরকার। একই সময়ে, শিশুদের তাদের পিতামাতার সাথে ঘুমানো তাদের বৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ। কিন্তু কিছু সময় পর শিশুর আলাদা বিছানায় ঘুমানোর অভ্যাস গড়ে তুলতে হবে। একটি সমীক্ষায় বলা হয়েছে, শিশুদের শুধুমাত্র ৩-৪ বছর বয়স পর্যন্ত তাদের পিতামাতার সাথে ঘুমানো উচিৎ। এভাবে তাদের মানসিক স্বাস্থ্য ভালো থাকে এবং আত্মবিশ্বাস বাড়ে। এতে শিশুর মনে ভয়ও কমে যায় এবং তার মানসিক স্বাস্থ্য সংক্রান্ত সমস্যা দূর হয়।

এই বয়স থেকে শিশুদের আলাদা বিছানায় ঘুমানোর ব্যবস্থা করা উচিৎ -

বিশেষজ্ঞদের মতে,৪-৫ বছর বয়সের পরে,বাবা-মায়ের উচিৎ তাদের সন্তানদের আলাদা জায়গায় ঘুমানোর ব্যবস্থা শুরু করা।একইভাবে,বয়ঃসন্ধিকালের আশেপাশে,শিশু যখন বয়ঃসন্ধির দিকে অগ্রসর হয়,তখন তাদের জন্য আলাদাভাবে ঘুমানো ভালো।এটি শিশুকে স্থান দেয় এবং তার শরীরে ঘটছে এমন পরিবর্তনগুলি বোঝা তার পক্ষে সহজ করে তোলে।

শিশুদের আলাদাভাবে ঘুমাতে না দেওয়ার কারণে এসব সমস্যা হতে পারে -

শিশুর বৃদ্ধি ধীর হয়,

শিশুর স্মৃতিশক্তি দুর্বল হয়,

বিষন্নতার সম্ভাবনা বাড়তে পারে,

স্থূলতা,ক্লান্তি এবং অলসতার মতো সমস্যা বাড়ে।