০৫ অক্টোবর ২০২৪, শনিবার, ০৮:২৩:২৬ অপরাহ্ন


লেবাননের প্রতি সমর্থন জানাল গাল্ফ কোঅপারেশন কাউন্সিল
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৪-১০-২০২৪
লেবাননের প্রতি সমর্থন জানাল গাল্ফ কোঅপারেশন কাউন্সিল ছবি: সংগৃহীত


ফিলিস্তিনে প্রায় একবছর ধরে বর্বর হামলা ও গণহত্যা চালাচ্ছে 'মধ্যপ্রাচ্যের দখলদার' দেশ খ্যাত ইসরায়েল। এরমধ্যেই আবার অঞ্চলটির আরেক দেশ লেবাননে ভয়াবহ বিমান হামলা ও স্থল অভিযান শুরু করেছে তারা। বর্তমান এ পরিস্থীতিতে লেবাননের জন্য সমর্থন নিশ্চিত করেছে আরব উপসাগরীয় অঞ্চলের দেশসমূহের জোট গাল্ফ কোঅপারেশন কাউন্সিল (জিসিসি)।

পাশাপাশি গাজা ভূখণ্ডে অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে তারা।

বুধবার রাতে কাতারের রাজধানী দোহায় কাউন্সিলের সদস্য দেশগুলোর মন্ত্রী পর্যায়ের বৈঠক শেষে এক বিবৃতিতে এসব কথা জানানো হয়।

মধ্যপ্রাচ্য অঞ্চলে সম্প্রতি যেসব ঘটনা ঘটেছে সেগুলো নিয়ে আলোচনার জন্য বৈঠকটি হয়।

বিবৃতিতে কাউন্সিল লেবানন ও অধিকৃত ফিলিস্তিন অঞ্চলে সংঘাত বৃদ্ধির নিন্দা জানিয়েছে। সংশ্লিষ্ট সব পক্ষকে 'আত্মসংযম অনুশীলন ও সহিংসতা থেকে বিরত থাকার' আহ্বান জানিয়েছে।

প্রায় এক বছর ধরে ইসরায়েল ও ইরানের সমর্থনপুষ্ট হিজবুল্লাহর মধ্যে আন্তঃসীমান্ত যুদ্ধে লেবাননের ১৯০০ জনেরও বেশি নিহত ও ৯০০০ বেশি আহত হয়েছেন। লেবানন সরকারের পরিসংখ্যান অনুযায়ী, মৃত্যুর অধিকাংশ ঘটনা ঘটেছে গত দুই সপ্তাহের মধ্যে।

এদিকে গাজায় ইসরায়েলি সামরিক বাহিনীর আক্রমণে গত বছরের অক্টোবর থেকে এ পর্যন্ত প্রায় এক বছরে ৪১ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন বলে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে।

ইসরায়েলের ভাষ্য অনুযায়ী, গত বছরের ৭ অক্টোবর হামাসের ফিলিস্তিনি যোদ্ধারা গাজার সীমান্ত সংলগ্ন দক্ষিণ ইসরায়েলে নজিরবিহীন হামলা চালিয়ে প্রায় ১২০০ জনকে হত্যা করে আর আরো প্রায় ২৫০ জনকে বন্দি করে নিয়ে জিম্মি করে রাখে।