০৫ অক্টোবর ২০২৪, শনিবার, ০৮:২৪:২৯ অপরাহ্ন


ইসরায়েলে ২০০ ক্ষেপণাস্ত্র ছুড়েছে ইরান
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ০৩-১০-২০২৪
ইসরায়েলে ২০০ ক্ষেপণাস্ত্র ছুড়েছে ইরান ছবি: সংগৃহীত


ইসরায়েলকে লক্ষ্য করে অন্তত ২০০ ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে ইরান। ইসরায়েলের আর্মি রেডিও এ তথ্য নিশ্চিত করেছে। এ হামলাকে আইনগতভাবে বৈধ প্রতিক্রিয়া হিসেবে বর্ণনা করেছে ইরানের জাতিসংঘ মিশন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া পোস্টে ইরানের জাতিসংঘ মিশন জানায়, ইসরায়েল যদি এ হামলার পাল্টা প্রতিক্রিয়া চালায় তাহলে আরো কঠিন জবাব দেওয়া হবে।

এদিকে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার পর আকাশসীমা বন্ধ করে দিয়েছে ইসরায়েল। দেশটির এয়ারপোর্ট কর্তৃপক্ষ জানিয়েছে, কোনো বিমান উড্ডয়ন করেনি।

রাষ্ট্রীয় মিডিয়ার খবরে বলা হয়েছে, ইরানের হামলার পর জর্ডান তাদের আকাশসীমা সাময়িক সময়ের জন্য বন্ধ ঘোষণা করেছে। এছাড়া ইরাক তাদের আকাশসীমা বন্ধ করে দিয়েছে।

ইসরায়েলের আর্মি রেডিও জানিয়েছে, বেন গুরিন বিমানবন্দর সম্পূর্ণ বন্ধ করে দেওয়া হয়েছে। কোনো বিমান উড্ডয়ন এবং অবতরণ করছে না।

অন্যদিকে বৈরুতেও ব্যাপক গোলাগুলির শব্দ শোনা যাচ্ছে বলে রয়টার্সের প্রত্যক্ষদর্শী জানিয়েছে।

ইরান ক্ষেপণাস্ত্র ছোড়ার পর দখলদার ইসরায়েলের বাণিজ্যিক রাজধানী তেলআবিবে সতর্কতামূলক সাইরেন বেজে ওঠে। এছাড়া সাইরেন শোনা যায় জেরুজালেমেও।

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী মাইক্রো ব্লগিং সাইট এক্সে দেওয়া এক পোস্টে জানিয়েছে, সব ইসরায়েলি বোমা আশ্রয় কেন্দ্রে অবস্থান নিয়েছেন।