০১ মে ২০২৪, বুধবার, ০৬:০০:২৮ অপরাহ্ন


বিশ্বের সবচেয়ে মারাত্মক খাবারের প্রতি মানুষের আগ্রহ বেশি
এক্সক্লুসিভ ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৫-১০-২০২৩
বিশ্বের সবচেয়ে মারাত্মক খাবারের প্রতি মানুষের আগ্রহ বেশি ছবি: সংগৃহীত


কে না চায় ভালো খাবার খেতে? কেউ কেউ বাড়িতেই তাদেরর পছন্দের জিনিস তৈরি করে, আবার যারা বানাতে পারেন না তারা রেস্টুরেন্ট বা হোটেলে খেতে যান। যদিও লোকেরা প্রায়শই যে কোনও খাবারের দুর্দান্ত স্বাদের কারণে খায়, তবে একবার ভাবুন, যদি একটি খাবার মারাত্মক হয়ে ওঠে, তাহলে?

আজ আমরা এমন একটি খাবার সম্পর্কে জানবো যাকে বলা হয় বিশ্বের সবচেয়ে মারাত্মক খাবার এবং এটি খাওয়ার কারণে অনেক লোক মারা গেছে-

এই মারাত্মক খাবারটি পাফারফিশ থেকে তৈরি করা হয়, যা ফুগু বা ব্লোফিশ নামেও পরিচিত। এই মাছের অভ্যন্তরীণ অঙ্গ টেট্রোডোটক্সিন নামক বিষে পূর্ণ। বিশেষ করে মাছের লিভার, ডিম্বাশয়, চোখ ও ত্বকে এই বিষ বেশি পরিমাণে পাওয়া যায়। এই বিষটিকে সায়ানাইডের চেয়ে ১০ হাজার গুণ বেশি বিষাক্ত মনে করা হয়। তা সত্ত্বেও জাপানিরা এই মাছ থেকে তৈরি ফুগু খাবার খুব পছন্দ করে।

Ladbible নামে একটি ওয়েবসাইটের প্রতিবেদনে বলা হয়েছে, এই মাছ থেকে তৈরি খাবারটি তৈরি করা এত সহজ নয়, বরং শেফের এটি কীভাবে তৈরি করতে হয় তা শিখতে বছরের পর বছর লেগে যায়, কারণ এটি তৈরিতে সামান্য ভুলও সরাসরি পরিণতি ডেকে আনতে পারে। এমনকি একজন মানুষের জীবন কেড়ে নিতে পারে। প্রথমত, শেফকে শেখানো হয় কীভাবে মাছের বিষাক্ত অংশগুলি কেটে ফেলতে হয় যাতে অবশিষ্ট মাংস দূষিত না হয়। তা ছাড়া সবাইকে এই মাছ রান্না করতে দেওয়া হয় না। শুধুমাত্র তারাই রান্না করেন, যাদের রান্নার অনেক অভিজ্ঞতা আছে। প্রকৃতপক্ষে, একজন শেফের এটি ভালভাবে রান্না করা শিখতে কমপক্ষে তিন বছর সময় লাগে।

খবরে বলা হয়েছে, লন্ডনের একটি বিখ্যাত জাপানি রেস্তোরাঁয় কর্মরত একজন কর্মচারী বলেছেন যে জাপানি শেফদের জাপানে ব্লোফিশ তৈরির জন্য লাইসেন্সের প্রয়োজন হয়, কিন্তু লাইসেন্স পাওয়া খুবই কঠিন কারণ ব্লোফিশ সঠিকভাবে প্রস্তুত করা হয় না। শেফদের বছরের পর বছর প্রশিক্ষণ দিতে হবে।