০৮ সেপ্টেম্বর ২০২৪, রবিবার, ০৭:৫০:২৪ পূর্বাহ্ন


গরমে হেলদি, গ্লোয়িং স্কিন পেতে ব্যবহার করুন স্যাফরন
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ০১-০৫-২০২৪
গরমে হেলদি, গ্লোয়িং স্কিন পেতে ব্যবহার করুন স্যাফরন ফাইল ফটো


গরমের দাপট যেভাবে বাড়ছে তাতে ত্বক জ্বলে যাওয়ার সম্ভাবনা রয়েছে প্রবল। বাইরে বেরোলে যতই সানস্ক্রিন মেখে বা হালকা সুতির ওড়না জড়িয়ে বেরোন না কেন বাড়ি ফিরে ঠিকঠাক ত্বকের যত্ন না নিলে ত্বকে কালো ছোপ পড়ে  যেতে বাধ্য। সূর্যের প্রখর রশ্মির জন্য ত্বক তেলতেল হয়ে যেতে পারে। ফলে এইসময় র‍্যাশ, ব্রণ এসব হওয়ার সম্ভাবনা খুব বেশি থাকে। ব্যবহার করতে পারেন স্যাফরন। 

স্যাফরন যে কেবল রান্নার স্বাদ বাড়িয়ে দেয় তাই নয় এর অনেক ওষধি গুণও আছে। গরমে  ত্বকের জন্য স্যাফরন ব্যবহার করলে পেতে পারেন চকচকে সুস্থ ত্বক। জেনে নিন এই দাবদাহ থেকে কেশর কীভাবে আপনার ত্বককে বাঁচাতে পারে। 

১) সূর্যের ক্ষতিকারক রশ্মির হাত থেকে মুক্তি : স্যাফরনে বা কেশরে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট প্রপার্টি যেমন ক্রসিন এবং ক্রসেটিন,যা আপনার ত্বককে সূর্যের ক্ষতিকারক ইউভি রশ্মির হাত থকে বাঁচাবে। সারাবছর বিশেষত গরমে আমরা প্রত্যেকেই সানস্ক্রিন লাগিয়ে থাকি। কিন্তু যদি আপনার সানস্ক্রিনের সঙ্গে একটু কেশর মিশিয়ে সেটা মাখেন তাহলে কিন্তু সেই সানস্ক্রিনের গুনাগুণ আরও অনেক বেড়ে যাবে। পাশাপাশি ত্বককে মোলায়েমও করবে।

২) ট্যান এবং পিগমেন্টেশন দূর হবে: কেশরে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট প্রপার্টি, যা সূর্যের আলো থেকে তৈরি হওযা ট্যানের হাত থেকে রক্ষা করবে। স্যাফরন দিয়ে খুব ভাল ফেস মাস্ক বানানো যেতে পারে। দই বা দুধের সঙ্গে অল্প একটু কেশর মিশিয়ে বানিয়ে নিন মাস্ক। তারপর সেটা মুখে মাখিয়ে অন্তত ১৫-২০ মিনিট রেখে দিন। তারপর একটু শুকিয়ে গেলে এমনি জলে  ধুয়ে ফেলুন। রোজ এই ফেস মাস্ক ব্যবহার করলে মুখের কালো ছোপ উঠে যাবে আবার আপনার স্কিন টোনটাও উজ্জ্বল হয়ে যাবে।

৩) ত্বককে হাইড্রেট করবে: শুধু শরীরের ভিতর হাইড্রেট রাখলে চলবে না বাইরের আস্তরণ অর্থাৎ ত্বকেরও সঠিক যত্ন নেওয়া উচিত। ত্বকের ময়েশ্চার ব্যালান্স রক্ষা করতে পারদর্শী কেশর। ফলে এই গরমে কেশর ব্যবহার করলে যাদের অতিরিক্ত ড্রাই বা অয়েলি স্কিন তাঁদের অসুবিধে হবে না।

৪) চকচকে ত্বক পেতে ভরসা স্যাফরন: এই গরমেও চকচকে ত্বক পেতে চান। তাহলে আগের দিন রাতে ইনফিউসড ওয়াটারের মধ্যে কয়েকটা কেশরের টুকরো ফেলে ভিজিয়ে রাখুন। সকালে উঠে ঢকঢক করে সেটা খেয়ে ফেলুন। এই ড্রিঙ্ক শুধু আপনার বডিকে হাইড্রেট করবে সেটাই নয় এমনকি ত্বকে একটা আলাদা গ্লো-ও ফিরিয়ে আনবে।