০৩ মে ২০২৪, শুক্রবার, ০৫:৫১:৫৩ পূর্বাহ্ন


অজগর সাপ দিয়ে বডি ম্যাসাজ!
এক্সক্লুসিভ ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৯-০৮-২০২৩
অজগর সাপ দিয়ে বডি ম্যাসাজ! ছবি: সংগৃহীত


গা -হাত- পায়ে ব্যথা যন্ত্রণা খুব স্বাভাবিক একটা ব্যাপার। যখন এরকম কোনও সমস্যায় পড়েন তখন সরাসরি ডাক্তারের কাছে না গিয়ে ঘরোয়া টোটকা, এই যেমন কাউকে দিয়ে গা- হাত মালিশ করিয়ে নিয়ে আরাম আর সুরাহা পেতে চান সাধারণ মানুষ। আজকালকার দিনে অবশ্য বডি ম্যাসাজ একটা বিশেষ আর্ট ফর্ম বটে।

অনেকেই এই ব্যবসার মাধ্যমে বেশ লাভবান হচ্ছেন, তবে সেক্ষেত্রে সঠিক পরিষেবা প্রদান আবশ্যক। কিন্তু মানুষ বা রোবট ম্যাসাজ করে দিচ্ছে এটা স্বাভাবিক হলেও, আপনি যদি জানতে পারেন যে ভয়ঙ্কর অজগর সাপ (Python)আপনার গা- হাত -পা মালিশ করে দেবে, তাহলে পিলে চমকাতে বাধ্য। তবে জানেন বিশ্বে এমন ঘটনা বিরল নয়। কারণ ইন্দোনেশিয়ার একটি স্পা-এ (Spa in Indonesia) কিন্তু অজগরের (Python) 'সেবা' নেন অনেকেই।

সাপ শব্দটা শরীরে একটা শিহরণ জাগিয়ে দেয়। ছোট থেকে বড় যে যতই সাহসী হোক না কেন এই সরীসৃপকে সমীহ না করে উপায় নেই। সেখানে আবার অজগর সাপ! ভাবুন, একবার দূর থেকে চোখে দেখলেই আত্মারাম খাঁচা ছাড়া হওয়ার জোগাড় আর সেখানে কিনা একটা অজগর সাপ মানুষের শরীর মালিশ করে দিচ্ছে! বালি দ্বীপের এক স্পা'তে এমন কাণ্ড ঘটে। সেখানকার কর্মকর্তাদের মতে অজগর দিয়ে যেভাবে মাসাজ করানো হয়, তাতে নাকি ভয়ের কিছু নেই। কারণ প্রথমত, মাসাজ শুরুর আগে অজগরকে পেট পুরে খাওয়ানো হয়। আর এই সাপ তো ছোবল মারে না, তাই পেটে ক্ষিদে না থাকলে অজগর মানুষকে গিলতে যাবে কেন? আর দ্বিতীয়ত, ম্যাসাজের আগে অজগরের মুখও বন্ধ করে দেয়া হয়, সুতরাং চাইলেও সে কাউকে কামড়াতে বা গিলতে পারে না।

এই ম্যাসাজের (Snake Spa) সময় অবশ্য কোনও মানুষকে জলজ্যান্ত অজগরের কাছে একা রাখা হয় না। সবসময়ই একজন সুপারভাইজার কাছে থাকেন। তিনি সবটা দেখাশোনা করেন। তবে প্রশ্ন হল অজগরের মাসাজ উপকারী? যে যাই বলুক, গায়ের ওপরে যখন প্রায় তিন মিটার লম্বা আর আট কেজির মতো ওজনের একটা সাপ ছেড়ে দেয়া হয়, ভয় পাওয়া স্বাভাবিক। সাপের পিচ্ছিল শরীর পিঠে যত নড়াচড়া করে, ততই ভয়ের মাত্রা বাড়তে থাকে। আর তাতেই নাকি অ্যাড্রেনালিন নিঃসরণের মাত্রা বেড়ে যায়। এর ফলে শরীরের অনেক বেশি সুস্থ থাকতে পারে। কিন্তু হরমোন নিঃসরণের মাত্রা বাড়াতে এত রকমের পদ্ধতি থাকা সত্ত্বেও কেন সাপ তার উত্তর মেলেনি।