০৪ মে ২০২৪, শনিবার, ১১:৩৭:০৫ অপরাহ্ন


পটলের গুণ জানলেই বুঝবেন , কেন পটল খাওয়া উচিৎ
ফারহানা জেরিন:
  • আপডেট করা হয়েছে : ৩১-০৫-২০২৩
পটলের গুণ জানলেই বুঝবেন , কেন পটল খাওয়া উচিৎ পটলের গুণ জানলেই বুঝবেন , কেন পটল খাওয়া উচিৎ


বাঙালিরা রসিকতা করে বলতে ভালোবাসেন ‘পটল তোলার’ কথা। তবে সত্যি বলতে রোগের যা বাড়বাড়ন্ত, তাতে কপালে দুশ্চিন্তার ভাঁজ বাড়তেই থাকে। কিন্তু এই পটলের গুণ জানলেই বুঝবেন বিপদের রক্ষাকর্তা কে! 

কোলেস্টেরল কমায়: কোলেস্টেরলের সমস্যা থেকে হার্টের বড় বড় রোগ হওয়ার আশঙ্কা থাকে। তবে পটল খেলে আর চিন্তা নেই। রক্তের খারাপ কোলেস্টেরল ধুয়ে বার করে দেয় পটলের পুষ্টি উপকরণ। পাশাপাশি রক্তে ভালো কোলেস্টেরলের পরিমাণও বাড়িয়ে দেয়।

ওজন কমায়: পটলের মধ্যে ক্যালোরির পরিমাণ একেবারেই সামান্য। ১০০ গ্রাম পটলে মাত্র ১৯ ক্যালোরি থাকে। অন্যদিকে এতে ফাইবারের পরিমাণ অনেকটা বেশি। ফলে নিয়ম করে পটল খেলে তরতরিয়ে কমবে ওজন। 

রক্তের শর্করা নিয়ন্ত্রণে রাখে: রক্তে শর্করার পরিমাণ হঠাৎ হঠাৎ বেড়ে গেলে বড় বিপদে পড়তে হয়। ডায়াবিটিস রোগীদের অনেকেরই এমনটা হয়। তবে পটল রক্তে শর্করার পরিমাণকে কবজায় রাখে। সহজে তা বাড়তে দেয় না।  

ত্বকের জেল্লা ধরে রাখে: ত্বকের জেল্লা বয়সের সঙ্গে সঙ্গে কমতে থাকে। ফলে বুড়িয়ে যেতে থাকে ত্বক। পটলের মধ্যে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এই অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিন এ, সি ত্বকের জেল্লা ধরে রাখে।