০৪ মে ২০২৪, শনিবার, ১১:৫২:৫৪ অপরাহ্ন


নিরামিষ খাবার খেলে কোলেস্টেরল কমে, তবে যেসব খাবার খাওয়া যাবে না
ফারহানা জেরিন:
  • আপডেট করা হয়েছে : ৩১-০৫-২০২৩
নিরামিষ খাবার খেলে কোলেস্টেরল কমে, তবে যেসব খাবার খাওয়া যাবে না নিরামিষ খাবার খেলে কোলেস্টেরল কমে, তবে যেসব খাবার খাওয়া যাবে না


কোলেস্টরল নিয়ে তাবড় বিজ্ঞানীদের চিন্তার শেষ নেই। রক্তে উপস্থিত এই উপাদান স্বাভাবিক মাত্রা ছাড়ালেই একাধিক বিপদের ভ্রুকুটি দেখা দেয়। এক্ষেত্রে হার্টের অসুখ, স্ট্রোক ও পেরিফেরাল আর্টারি ডিজিজের আশঙ্কা তৈরি হয়। তাই কোলেস্টেরল নিয়ে প্রতিনিয়ত কিছু না কিছু গবেষণা হয়ে চলেছে। আর সম্প্রতি প্রকাশিত এমনই একটি গবেষণায় উঠে এসেছে চাঞ্চল্যকর তথ্য! সদ্য প্রকাশিত ইউরোপিয়ান হার্ট জার্নালের গবেষণা অনুযায়ী, রক্তে কোলেস্টেরলের মাত্রা কমাতে চাইলে নিরামিষ খাবারের দিকে নজর দিতে হবে।

এক্ষেত্রে গবেষকরা ১৯৮২ থেকে ২০২২ সাল পর্যন্ত হওয়া ৩০টি গবেষণার রিপোর্টকে বিশ্লেষণ করেছেন। আমেরিকা, ফিনল্যান্ড, সাউথ কোরিয়া, অস্ট্রেলিয়া, চেক রিপাবলিক, ইতালি, ইরান এবং নিউজিল্যান্ডের ২৩৭২ জন অধিবাসীদের উপর বিভিন্ন সময় এই গবেষণাগুলি করা হয়েছিল। আর সেই সমস্ত তথ্য বিশ্লেষণ করেই বিজ্ঞানীরা বুঝতে পারেন যে খারাপ কোলেস্টেরল কমানোর জন্য অত্যন্ত উপকারী নিরামিষ ডায়েট।

গবেষণায় মিলেছে এই তথ্য়... 

গবেষকদের কথায়, নিরামিষ বা উদ্ভিজ্জ খাবার শরীরের জন্য অত্যন্ত উপকারী। বিশেষত, ভেগান ডায়েট অনুসরণ করলে সবথেকে বেশি উপকার মেলে। নিয়মিত এই ধরনের ডায়েট মেনে খাবার খেলে টোটাল কোলেস্টেরল ও এলডিএল অনেকটাই কমে। ফলে হার্টের অসুখের আশঙ্কাও কমে। গবেষকদের দাবি , নিয়মিত প্ল্যান্ট বেসড ডায়েট মেনে খাবার খেলে অ্যাথেরোস্কেলেরোসিস বা রক্তনালীর ভিতর নোংরা জমার মতো সমস্যা দূরে থাকতে বাধ্য় হয়। ফলে হার্ট অ্যাটাকের আশঙ্কা কয়েকগুণ কমে।

ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা কমে ১০ শতাংশ

এলডিএল বা লো ডেনসিটি লাইপোপ্রোটিন কিন্তু অত্যন্ত ক্ষতিকর। রক্তে এই উপাদানের মাত্রা বৃদ্ধি পেলে একাধিক জটিলতা তৈরি হয়। তাই যেন তেন প্রকারেণ এলডিএল কমাতে হবে। আর সেক্ষেত্রে প্ল্যান্ট বেসড ডায়েট অত্যন্ত কার্যকরী হতে পারে জানাচ্ছে এই গবেষণা। গবেষণায় দেখা গিয়েছে, নিয়মিত উদ্ভিজ্জ খাবার পাতে থাকলে ১০ শতাংশ পর্যন্ত এলডিএল কোলেস্টেরল কমতে পারে। এমনকী টোটাল কোলেস্টেরল ৭ শতাংশ কমে বলে জানা গিয়েছে টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদন থেকে।

কী ভাবে কমে?​

এতক্ষণ ধরে বলে যাচ্ছি নিরামিষ খাবার খেলে কোলেস্টেরল কমে। তবে কেন কমে, সেই উত্তর দেওয়া হয়নি। গবেষকদের কথায়, প্ল্যান্ট বেসড ডায়েট কোলেস্টেরল কমানোর ব্রহ্মাস্ত্র। আসলে এই ধরনের খাবারে রয়েছে ফাইবারের প্রাচুর্য। এই ফাইবার ডায়জেস্টিভ সিস্টেমে কোলেস্টেরলকে বেঁধে ফেলে। তারপর দেহ থেকে বের করে দেয়। এছাড়া এই ধরনের খাবারে উপস্থিত পলি আনস্যাচুরেটেড ফ্যাট এলডিএল কোলেস্টেরল কমায়।

কী কী খাবার পাতে রাখবেন?​

এক্ষেত্রে এই সকল খাবার খেলে দেহে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমতে পারে-

১. ওটস

২. বিনস

৩. হোল গ্রেইন

৪. বেগুন

৫. ঢ্যাঁড়শ

৬. বাদাম

৭. ভেজিটেবল অয়েল

৮. মরশুমি যে কোনও ফল

৯. সোয়াবিন ইত্যাদি।

তাই এই ধরনের উদ্ভিজ্জ খাবার নিয়মিত খাওয়া চালু করে দিন। এতেই এবং রোগমুক্ত থাকবে শরীর।

এক্ষেত্রে কোলেস্টেরলকে বাগে আনতে চাইলে এগুলি একদমই নয়-

১. ফাস্টফুড

২. মদ

৩. বাড়িতে ঝাল-মশলা দিয়ে রান্না করা খাবার

৪. রেডমিট

৫. ডিমের কুসুম ইত্যাদি।

এছাড়া কোলেস্টেরল নিয়ন্ত্রণে ধূমপান একদম ছেড়ে দিতে হবে। এই কয়েকটি নিয়ম মেনে চলতে পারলেই আপনার হার্ট থাকবে সুস্থ।