২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৬:৪৪:২৫ অপরাহ্ন


এই পোকার এক কামড়েই উড়ে যাবে রাতের ঘুম !
তানজিম তুরজিম :
  • আপডেট করা হয়েছে : ২১-০৪-২০২৩
এই পোকার এক কামড়েই উড়ে যাবে রাতের ঘুম ! এই পোকার এক কামড়েই উড়ে যাবে রাতের ঘুম !


আপনি কি জানেন, পৃথিবীতে এমন এক ধরনের বোলতা রয়েছে, যার কামড়ে অসহ্য যন্ত্রণার পাশাপাশি প্রাণহানির আশঙ্কাও থাকে।

সম্প্রতি ইংল্যান্ডের একজন মহিলা তাঁর অভিজ্ঞতার কথা শেয়ার করেছেন। তিনি জানিয়েছেন, দুনিয়ার সবথেকে বিষাক্ত বোলতা হিসাবে পরিচিত Asia hornet-র কামড়ের শিকার হয়েছিলেন তিনি। ডেইলি স্টার নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, লুইস অস্টিন বলেছেন Asia hornet-র কামড়ানোর সময় তিনি প্রবল ব্যথা অনুভব করেন। গত বছর গ্রীষ্মের মরসুমে তিনি তাঁর পোষ্য কুকুরকে নিয়ে বাগানে হাঁটছিলেন। তারপর হঠাৎ তাঁর আঙুলের উপরে কামড় দেয় এই বিষাক্ত বোলতা।

এত ছোট জায়গায় কামড়ানো সত্ত্বেও লুসি মারাত্মক ব্যথায় ভুগছিলেন। ব্যথার কারণে তাঁর শারীরিক অবস্থার দ্রুত অবনতি হয়। ওই মহিলা জানান, ব্যথা সহ্যের বাইরে চলে যাচ্ছিল। তাঁর আঙুল ফুলে গিয়েছিল এবং ব্যথা প্রবল হওয়ায় তিনি কয়েকদিন গাড়ি চালাতে পারেননি।

লুসি জানান, ডাক্তারের পরামর্শে তাঁকে অ্যান্টিবায়োটিক দেওয়া হয়েছিল। এক সপ্তাহ চিকিৎসার পর সুস্থ হয়ে ওঠেন তিনি। এর আগেও ব্রিটেনে এশিয়ান শিং পাওয়া যাওয়ার ঘটনা ঘটেছে। এই কারণে, বিশেষজ্ঞরা বলেছেন যে আপনি যদি এই বোলতা কোথাও দেখেন, তাহলে এটি থেকে দূরে থাকুন।

রিপোর্ট অনুযায়ী, Asia hornet-র কামড়ে মৃত্যু নাও হতে পারে, তবে ব্যথায় ভুগতে পারেন বহুদিন। এই পতঙ্গের শরীরে প্রচুর পরিমাণে নিউরোটক্সিন থাকে। ফলে এই বোলতা থেকে সতর্ক থাকা পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।