০৭ মে ২০২৪, মঙ্গলবার, ০২:২৫:৫৮ পূর্বাহ্ন


ইউরোপ ধ্বংস হওয়ার ঝুঁকিতে: ফরাসি প্রেসিডেন্ট
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২৬-০৪-২০২৪
ইউরোপ ধ্বংস হওয়ার ঝুঁকিতে: ফরাসি প্রেসিডেন্ট ইউরোপ ধ্বংস হওয়ার ঝুঁকিতে: ফরাসি প্রেসিডেন্ট


ইউরোপ ধ্বংস হয়ে যাওয়ার ঝুঁকিতে রয়েছে বলে মন্তব্য করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। এই ঝুঁকি মোকাবিলায় ইউরোপের পর্যাপ্ত ব্যবস্থা নেই বলেও সতর্ক করেছেন ফরাসি প্রেসিডেন্ট।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) প্যারিসের সারবোন বিশ্ববিদ্যালয়ে এক বক্তৃতায় এ আশঙ্কা প্রকাশ করেন বলে জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

ইমানুয়েল ম্যাক্রোঁ বলেন, আমাদের ইউরোপের পতনের ঝুঁকি রয়েছে। আমরা এই পতন রুখতে প্রস্তুত নই। পরিবর্তনশীল বিশ্বে টিকে থাকতে হলে ইউরোপকে দ্রুত ব্যবস্থা নিতে হবে।

 বার্তাসংস্থা রয়টার্স বলছে, টানা দ্বিতীয়বারের মতো ক্ষমতায় রয়েছেন ম্যাক্রোঁ। এবারের ক্ষমতায় আরও তিন বছর দায়িত্বে আছেন তিনি। এটিই শেষবার। মেয়াদ শেষ হওয়ার আগে ৪৬ বছর বয়সী ম্যাক্রোঁ চাইছেন নিজের অবস্থানটা আরও পোক্ত করতে। 

সারবোন বিশ্ববিদ্যালয়ে বক্তৃতায় ফরাসি প্রেসিডেন্ট বলেন, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সামরিক, অর্থনৈতিক ও অন্যান্য চাপ একে দুর্বল করে দিতে পারে এবং ভেঙে ফেলতে পারে। রাশিয়াকে ইউক্রেনে জিততে দেয়া যাবে না। বাড়াতে হবে সাইবার নিরাপত্তা। লাগবে আরও প্রশিক্ষণ।

ম্যাক্রো আরও বলেন, অধিক পরিমাণে প্রতিরক্ষা সরঞ্জাম তৈরি করতে হবে। এটি দ্রুত করতে হবে। আর ইউরোপীয়দের জন্য এসব প্রস্তুত করতে হবে। ইউরোপকে দেখাতে হবে যে তারা যুক্তরাষ্ট্রের অধীন নয়।