০৩ মে ২০২৪, শুক্রবার, ০৮:৩৭:১৯ অপরাহ্ন


ভরাডুবির ম্যাচে সাকিবের এক বিশ্বরেকর্ড
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৭-১০-২০২২
ভরাডুবির ম্যাচে সাকিবের এক বিশ্বরেকর্ড ফাইল ফটো


টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেট শিকারি কে, এমন প্রশ্নের উত্তর দিতে গেলে আপনাকে অবশ্যই আরেকবার পরিসংখ্যানে চোখ বুলাতে হবে। কারণ শীর্ষস্থান নিয়ে এই মুহূর্তে তুমুল লড়াই চলছে বাংলাদেশি অলরাউন্ডার সাকিব আল হাসান এবং কিউই পেসার টিম সাউদির মধ্যে।

দীর্ঘদিন আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেটের মালিক ছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তার নামের পাশে ছিল ১২৩ উইকেট। সাকিবকে আগেই ধরেছিলেন নিউজিল্যান্ডের টিম সাউদি। চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩ উইকেট নিয়ে সর্বমোট ১২৫ উইকেট শিকার করে বাংলাদেশের অলরাউন্ডারকে পেছনে ফেলে দিলেন কিউই পেসার।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১০৪ রানের বড় হারের ম্যাচে বল হাতে ৩৩ রান দুটি উইকেট তুলে নেন সাকিব। আর তাতেই সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় আবারও টিম সাউদিকে ছুঁয়ে ফেললেন টাইগার অলরাউন্ডার।

এ তালিকায় সাউদি-সাকিবের পরই আছেন রশিদ খান, লাসিথ মালিঙ্গা ও ইশ সোধি। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে রশিদ ১১৯টি, মালিঙ্গা ১০৭টি ও সোধি ১০৪টি উইকেট শিকার করেছেন। অবশ্য একশর মাইলফলকে সবার আগে পৌঁছান লঙ্কান পেসার।

টি-টোয়েন্টিতে একশর বেশি উইকেট শিকারিদের মধ্যে সবচেয়ে ভালো ইকোনমি রশিদ খানের এরপরই সাকিবের স্থান। রশিদের ইকোনমি ৬.২২ ও সাকিবের ৬.৭৮। মালিঙ্গার ইকোনমি ৭.৪২, সোধির ইকোনমি ৮.১১।

এখনো খেলছেন, এমন খেলোয়াড়দের মধ্যে টি-টোয়েন্টি বিশ্বকাপে উইকেট শিকারের হিসাবে সাকিবের ধারেকাছে কেউ নেই। সবচেয়ে বেশি উইকেট নিয়ে সবার ওপরে সাকিব। ৩১ ম্যাচে মিস্টার সেভেন্টি ফাইভের উইকেট সংখ্যা ৪১।

রবিচন্দ্রন অশ্বিন তালিকায় থাকলেও তার সঙ্গে সাকিবের দূরত্ব অনেক বেশি। অশ্বিনের উইকেট মাত্র ২৬টি। ইনিংসে ৪ বা তার বেশি উইকেট নেয়ার তালিকায় দ্বিতীয় স্থানে আছেন সাকিব। এ আসরে আর একবার পেয়ে গেলেই সাঈদ আজমলকে টপকে রেকর্ডটা নিজের করে নিতে পারবেন তিনি।