০৩ মে ২০২৪, শুক্রবার, ০৫:০৪:১৭ অপরাহ্ন


ইংল্যান্ড হারল আয়ারল্যান্ডের কাছে, বিশ্বকাপে বড় ধাক্কা ব্রিটিশদের
আন্তর্জাতিক ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ২৬-১০-২০২২
ইংল্যান্ড হারল আয়ারল্যান্ডের কাছে, বিশ্বকাপে বড় ধাক্কা ব্রিটিশদের ইংল্যান্ড হারল আয়ারল্যান্ডের কাছে, বিশ্বকাপে বড় ধাক্কা ব্রিটিশদের


যোগ্যতা অর্জন পর্বে এমনই অঘটন ঘটিয়েছিল নামিবিয়া। শ্রীলঙ্কাকে হারিয়ে চর্চায় উঠে এসেছিল। এবার বিশ্বকাপের মূল পর্বে ঘটল তেমনই এক অঘটন! আইরিশদের কাছে ৫ রানে হার ইংরেজদের। ডাকওয়ার্থ লুইস নিয়মে হারলেন জস বাটলাররা।

আফগানিস্তানের বিরুদ্ধে বিশ্বকাপ অভিযান জয় দিয়ে শুরু করেছিল ইংল্যান্ড। কিন্তু দ্বিতীয় ম্যাচে আয়ারল্যান্ডের কাছে এভাবে হারবে কেউ ভাবতেও পারেননি। তবে এবারের আইরিশ টিম প্রথম থেকেই ভেল্কি দেখাচ্ছে। ক্যারিবিয়ানদের হারিয়ে মূলপর্বের টিকিট নিশ্চিত করেছিল তারা। হোক না ডাকওয়ার্থ লুইস, তবুও ইংল্যান্ডের বিরুদ্ধে এই জয় আয়ারল্যান্ডকে বিশ্বকাপে বাড়তি অক্সিজেন দেবে, তা বলার অপেক্ষা রাখে না।

টস জিতে এদিন আয়ারল্যান্ডকে প্রথম ব্যাট করতে পাঠান ইংল্যান্ড অধিনায়ক জস বাটলার। এদিনের ম্যাচে আইরিশ অধিনায়ক অ্যান্ড্রু বলবির্নি (৬২) উল্লেখযোগ্য ইনিংস খেলেন। তিনে নামা উইকেটরক্ষক লোরকান টাকাকে সঙ্গে নিয়ে ৮২ রানের পার্টনরশিপ করেন অ্যান্ড্রু।  

লোরকান (৩৪) আউট হওয়ার পরেই তাসের ঘরের মতো ভেঙে পড়ে আইরিশ ব্যাটিং লাইনআপ। ১০৩-২ থেকে ২০ ওভার শেষ হওয়ার আগেই ১৫৭ রানে অলআউট হয়ে যায় আয়ারল্যান্ড। ইংল্যান্ডের হয়ে বল হাতে সফল বোলার হলেন মার্ক উড। আর এক উল্লেখযোগ্য নাম হল লিয়াম লিভিংস্টোন। ৩ ওভার বল করে ১৭ রান দিয়ে নেন ৩ উইকেট। ব্যাট হাতে তাঁর বিধ্বংসী ইনিংস দেখতে অভ্যস্থ ভক্তরা। কিন্তু বল হাতেও যে তিনি জ্বলে উঠতে পারেন সেটা এই ম্যাচে প্রমাণ হল আলাদাভাবে।

আয়ারল্যান্ডের ১৫৭ রানের জবাবে ব্যাট করতে নেমে প্রথমেই বিপাকে পড়ে যায় ইংল্যান্ড। রান পাননি অধিনায়ক জস বাটলার (০)। অন্য ওপেনার অ্যালেক্স হেলস করেন মাত্র ৭ রান। বেন স্টোকস ৬ রান করে প্যাভিলিয়নে ফিরে গেলে চাপে পড়ে যায় ইংল্যান্ড।

সেখান থেকে ম্যাচের হাল ধরেন হ্যারি ব্রুকস ও মালান। পরে মঈন আলি। কিন্তু ১৪.৩ ওভারের পরে খেলা বন্ধ করে দেন আম্পায়াররা। বৃষ্টি বিঘ্নিত ম্যাচে আর খেলা শুরু করা যায়নি। কিন্তু তখন ইংল্যান্ড পিছিয়ে ছিল পাঁচ রানে। সেখান থেকে ম্যাচ শেষে ডাকওয়ার্থ লুইস ম্যাচে হার ইংল্যান্ডের। ২০১১ সালের বিশ্বকাপেও এমন অঘটন ঘটেছিল ইংল্যান্ডের সঙ্গে। সেইবারও আইরিশদের কাছে হারতে হয়েছিল তাদের।