২৩ জুন ২০২৪, রবিবার, ০৯:০৬:২৩ পূর্বাহ্ন


আরাফায় যারা জোহর ও আসর একত্রে আদায় করবেন
ধর্ম ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৫-০৬-২০২৪
আরাফায় যারা জোহর ও আসর একত্রে আদায় করবেন ছবি: সংগৃহীত


আজ সৌদি আরবে ৯ জিলহজ, আরাফায় অবস্থানের দিন। হাজিরা জোহরের আগেই আরাফার ময়দানে সমবেত হবেন। ৯ জিলহজ জোহরের সময় থেকে আরাফায় অবস্থানের সময় শুরু হয় এবং সূর্যাস্তের কিছুক্ষণ পর পর্যন্ত আরাফায় অবস্থান করা ওয়াজিব। যদি কেউ সূর্যাস্তের আগে আরাফার সীমার বাইরে চলে যায়, তাহলে সূর্যাস্তের আগে আবার তাকে আরাফার মাঠে ফিরে আসতে হবে। অন্যথায় দম ওয়াজিব হবে।

কেউ যদি জোহর থেকে সূর্যাস্ত পর্যন্ত সময়ে আরাফার ময়দানে পৌঁছতে না পারে, তাহলে সেদিন রাতের মধ্যে সুবহে সাদিক পর্যন্ত কিছুক্ষণের জন্য আরাফায় অবস্থান করতে পারলে ফরজ আদায় হয়ে যাবে। ৯ জিলহজ জোহরের পর থেকে আগত রাতের সুবহে সাদিক পর্যন্ত কিছুক্ষণের জন্যও আরাফায় অবস্থান করতে না পারলে হজ বাতিল হয়ে যায়।

আরাফার ময়দানে কারো পক্ষে যদি মসজিদে নামিরায় গিয়ে ইমামে হজের পেছনে জোহরের নামাজ পড়া সম্ভব হয়, তাহলে সে ইমামের পেছনে জোহর ও আসর একত্রে আদায় করে নেবে।

মসজিদে নামিরার জামাতে অংশগ্রহণ করা সম্ভব না হলে জোহরের সময় জোহর ও আসরের সময় আসর পড়বে। একত্রে পড়লে সময়ের আগে পড়া নামাজ আদায় হবে না। জোহরের সময় আসর পড়ে ফেললেও আসরের সময় হলে আবার আসর আদায় করতে হবে।

যারা মসজিদে নামিরায় যেতে পারবেন না, তারা জোহরের সময় হয়ে গেলে আজান ও ইকামত দিয়ে নিজেদের তাঁবুতে জামাতের সাথে জোহরের নামাজ পড়ে নেবেন। আসরের নামাজের সময় হলে আবার আজান ও ইকামত দিয়ে জামাতের সাথে আসর পড়বেন। উভয় নামাজের পর তাকবিরে তাশরিক ও তালবিয়া পড়বেন। জোহর ও আসরে অন্যান্য সময়ের মতোই ইমাম নিম্নস্বরে কেরাত পড়বেন।