২৮ জুন ২০২৪, শুক্রবার, ০৬:৩১:২৪ পূর্বাহ্ন


যে দোয়া পড়ে সাপ-বিচ্ছুর ক্ষতি থেকে আল্লাহর আশ্রয় চাইবেন
ধর্ম ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২১-০৬-২০২৪
যে দোয়া পড়ে সাপ-বিচ্ছুর ক্ষতি থেকে আল্লাহর আশ্রয় চাইবেন ফাইল ফটো


হাদিসে নবিজি (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) থেকে একটি দোয়া বর্ণিত রয়েছে যে দোয়াটির মাধ্যমে সাপ-বিচ্ছুসহ ক্ষতিকর সব পোকা-মাকড় ও প্রাণী থেকে আল্লাহর আশ্রয় প্রার্থনা করা যায়।

সুহাইল ইবনে আবু সালিহ (রহ.) থেকে বর্ণিত তার বাবা বলেছেন, আমি আসলাম গোত্রের এক ব্যক্তিকে বলতে শুনেছি, একদিন আমি আল্লাহর রাসুলের (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) কাছে বসেছিলাম। তখন জনৈক ব্যক্তি এসে বললো, হে আল্লাহর রাসুল! রাতে আমাকে কিছু একটা কামড় দিয়েছে, আমি সারা রাত ঘুমাতে পরিনি। তিনি জিজ্ঞাসা করেন, সেটা কী ছিল? সাহাবি বললেন, বিচ্ছু। নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বললেন, যদি তুমি সন্ধ্যার সময় এ দোয়াটি পাঠ করতে, তবে আল্লাহ চাইলে কোন কিছু তোমার ক্ষতি করতে পারতো না। দোয়াটি হলো,

أَعُوْذُ بِكَلِمَاتِ اللهِ التَّامَّاتِ مِنْ شَرِّ مَا خَلَقَ

উচ্চারণ : আউজু বিকালিমাতিল্লাহিত তাম্মাতি মিন শাররি মা খালাক্বা।

অর্থ : আমি আল্লাহর সব পূর্ণ কালেমাসমূহের উসিলায় তার সব সৃষ্টির অনিষ্ট থেকে আশ্রয় প্রার্থনা করছি। (সুনানে আবু দাউদ: ৩৮৫৭)

খাওলা বিনতে হাকিম সুলাইমান (রা.) বলেন, আমি আল্লাহর রাসুলকে (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলতে শুনেছি, যে ব্যক্তি কোন মনজিলে অবতরন করে বলবে, ‘আউজু বিকালিমাতিল্লাহিত তাম্মাতি মিন শাররি মা খালাক্বা’ অর্থাৎ ‘আমি আল্লাহর সব পূর্ণ কালেমাসমূহের উসিলায় তার সব সৃষ্টির অনিষ্ট থেকে আশ্রয় প্রার্থনা করছি’ তাহলে সে ওই জায়গা থেকে অন্যত্র রওনা হওয়া পর্যন্ত কোনো কিছু তার কোন ক্ষতি করবে না। (সহিহ মুসলিম: ৬৬৩১)

আবু হুরাইরা (রা.) থেকে বর্ণিত রয়েছে যে, নবিজি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেছেন, যে ব্যক্তি সকাল ও সন্ধ্যায় তিনবার বলে,

أَعُوْذُ بِكَلِمَاتِ اللهِ التَّامَّاتِ مِنْ شَرِّ مَا خَلَقَ

উচ্চারণ : আউজু বিকালিমাতিল্লাহিত তাম্মাতি মিন শাররি মা খালাক্বা।

অর্থ : আমি আল্লাহর সব পূর্ণ কালেমাসমূহের উসিলায় তার সব সৃষ্টির অনিষ্ট থেকে আশ্রয় প্রার্থনা করছি।

তাহলে কোনো কিছু তার ক্ষতি করতে পারে না। (মাজমাউয-যাওয়ায়েদ: ১৭০২৩)

এ হাদিসগুলোর আলোকে সাবধানতার পাশাপাশি আমরা যদি সকালে ও সন্ধ্যায় এ দোয়াটি তিনবার পাঠ করি, নতুন কোথাও গেলে বা সাপ-বিচ্ছুর দংশনের ভয় আছে এমন কোথাও গেলে দোয়াটি পড়ে নেই, তাহলে আল্লাহ চাইলে এ সব বিষাক্ত প্রাণীর ক্ষতি থেকে বেঁচে যেতে পারি।