০৭ মে ২০২৪, মঙ্গলবার, ০৪:৪৪:৪৮ পূর্বাহ্ন


শূন্য রানে ৭ উইকেট নিয়ে বিশ্বরেকর্ড গড়েছেন ইন্দোনেশিয়ার রোমালিয়া
ক্রিড়া ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২৬-০৪-২০২৪
শূন্য রানে ৭ উইকেট নিয়ে বিশ্বরেকর্ড গড়েছেন ইন্দোনেশিয়ার রোমালিয়া শূন্য রানে ৭ উইকেট নিয়ে বিশ্বরেকর্ড গড়েছেন ইন্দোনেশিয়ার রোমালিয়া


আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সেরা বোলিংয়ের বিশ্বরেকর্ড গড়েছেন ইন্দোনেশিয়ার রোমালিয়া। ৩.২ ওভারে বোলিং করে কোনো রান খরচ না করেই ৭ উইকেট নিয়েছেন ১৭ বছর বয়সি এই অফ স্পিনার।

ক্রিকেটবিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো জানিয়েছে, অভিষেক ম্যাচেই এই ১৭ বছর বয়সি ক্রিকেটার বিশ্বরেকর্ড গড়েছেন।

বুধবার মঙ্গোলিয়ার বিপক্ষে পঞ্চম টি-টোয়েন্টিতে বালিতে এই কীর্তি গড়েন রোমালিয়া। নিজের অভিষেক ম্যাচেই এমন কীর্তি গড়েন তিনি।

মঙ্গোলিয়ার বিপক্ষে ইন্দোনেশিয়ার মেয়েরা উদয়না ক্রিকেট মাঠে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচে মুখোমুখি হয়। যেখানে ইন্দোনেশিয়া বিশাল ব্যবধানে মঙ্গোলিয়াকে হারিয়েছে। আর এর পেছনে বড় অবদান রোমালিয়ার। ডানহাতি এই অফস্পিনার বোলিং ফিগারটা ছিল এমন– ৩.২-৩-০-৭। অর্থাৎ ৩.২ ওভারে তিনি কোনো রান না দিয়েই নিলেন ৭ উইকেট।

ছেলে ও মেয়েদের আন্তর্জাতিক ক্রিকেটে সব মিলিয়ে শূন্য রানে ৭ উইকেট নেওয়ার ঘটনা এবারই প্রথম। তবে মেয়েদের আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এক ইনিংসে ৭ উইকেট নেওয়ার ঘটনা এ নিয়ে তিনবার দেখা গেছে। ৭ উইকেট নেওয়া বাকি দুই বোলার ফেডেরিক ওভারডিজক ও অ্যালিসন স্টকস। কোনো রান না দিয়ে সেরা বোলিংয়ের কীর্তি আগে ছিল নেপালের অঞ্জলি চাঁদের। মালদ্বীপ নারী দলের বিপক্ষে ২০১৯ সালে শূন্য রানে ৬ উইকেট নেন অঞ্জলি।

মঙ্গোলিয়ার বিপক্ষে ম্যাচটিতে টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ইন্দোনেশিয়া অধিনায়ক নি ওয়ান সারিয়ানি। স্বাগতিকরা নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেটে ১৫১ রানের সংগ্রহ দাঁড় করায়। তাদের সর্বোচ্চ ৬১ রান করেন ওপেনার নি পুতু আয়ু নন্দ সাকারিনি। ৪৪ বলের ইনিংসে তিনি মেরেছেন ৬টি চার ও ১টি ছক্কা। মঙ্গোলিয়ার হয়ে ২৯ রান খরচায় সর্বোচ্চ ৪ উইকেট নেন মেন্দবায়ার এনখজুল।

জবাবে রানতাড়ায় রোমালিয়ার বোলিং তোপে মাত্র ২৪ রানেই গুটিয়ে যায় মঙ্গোলিয়া। অথচ তারা ব্যাটিং করে ১৬.২ ওভার। ১২৭ রানের বড় এই পরাজয়ের পর ইন্দোনেশিয়া সিরিজ শেষ করেছে ৪-০ ব্যবধানের লিড নিয়ে।