০৫ মে ২০২৪, রবিবার, ০৪:৫১:৩৯ পূর্বাহ্ন


অশ্বিনের মুকুটে নতুন পালক
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১০-০৩-২০২৪
অশ্বিনের মুকুটে নতুন পালক রবিচন্দ্রন অশ্বিন। ছবি: সংগৃহীত


ধর্মশালায় ইংল্যান্ডের বিপক্ষে অশ্বিনের ভারতীয় ১৪তম ক্রিকেটার হিসেবে ক্যারিয়ারের শততম টেস্ট ম্যাচ খেলতে নেমেছিলেন। আর এমন বিশেষ ম্যাচটি তিনি রাঙিয়ে রাখলেন বিশেষ ভাবেই। নতুন এক কীর্তি গড়ে এই ম্যাচে ছাড়িয়ে গেছে নিজের স্বদেশী ক্রিকেটার অনিল কুম্বলেকে।

এই ম্যাচে নামার আগেই সিরিজ হেরে বসে সফরকারী ইংল্যান্ড। তবুও হারের ব্যবধান কমাতে জয়টাই পরিকল্পনায় ছিল তাদের। কিন্তু তা আর হয়নি স্বাগতিক ব্যাটারদের তোপের পর বোলারদের তাণ্ডবে পাঁচ দিনের টেস্টের দুই দিন আগেই শেষ করতে বাধ্য হয়েছে ইংলিশরা। হেরেছে ইনিংস ও ৬৪ রানের ব্যবধানে। স্বাগতিকদের আবার ব্যাট করাতে হলে ২৫৯ রান করতে হতো তাদের। কিন্তু ১৯৫ রানেই গুটিয়ে যায় ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস। আর তাতে ম্যাচ জেতার পাশাপাশি ৪-১ ব্যবধানে সিরিজ ঘরে তুলেছে ভারত।  

আর এই দিন জয় পেতে বল হাতে বড় ভূমিকা রেখেছেন রবিচন্দ্রন অশ্বিন। প্রথম ইনিংসে ৪ উইকেট নেওয়া এই অভিজ্ঞ অফ-স্পিনার দ্বিতীয় ইনিংসে ৭৭ রানে নিয়েছেন ৫ উইকেট। এটি ছিল তার টেস্ট ক্যারিয়ারের ৩৬তম ফাইফার। আর তাতেই ভারতীয় বোলারদের মধ্যে টেস্টে সব থেকে বেশিবার ইনিংসে ৫ উইকেট নেওয়ার নতুন রেকর্ড গড়ে ফেলেন রবিচন্দ্রন। এতদিন এই রেকর্ড ছিল অনিল কুম্বলের নামে।