০৬ মে ২০২৪, সোমবার, ০৪:৪৯:৫৩ অপরাহ্ন


ধর্ষণের দায়ে ব্রাজিলিয়ান কিংবদন্তি দানি আলভেজের সাড়ে চার বছরের জেল
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২২-০২-২০২৪
ধর্ষণের দায়ে ব্রাজিলিয়ান কিংবদন্তি দানি আলভেজের সাড়ে চার বছরের জেল ছবি: সংগৃহীত


ধর্ষণের অভিযোগে অভিযুক্ত ব্রাজিলিয়ান কিংবদন্তি দানি আলভেজের বিরুদ্ধে অভিযোগের সত্যতা খুঁজে পেয়েছে বার্সেলোনার আদালত। যৌন নিগ্রহের অভিযোগ প্রমাণিত হওয়ায় ৪০ বছর বয়সী আলভেজকে সাড়ে চার বছরের কারাদণ্ডে দণ্ডিত করেছে আদালত। পাশাপাশি ভুক্তোভোগীকে দেড় লাখ ইউরো প্রদানের আদেশও দেওয়া হয়েছে। বৃহস্পতিবার এই রায় ঘোষণা করেন তিনজন বিচারকের প্যানেল।

বার্সালোনার আদালত বিবৃতিতে বলেছে, ‘এটা প্রমাণিত যে শারীরিক সম্পর্ক স্থাপনের ক্ষেত্রে ভুক্তভোগী কোনও সম্মতি দেননি। বাদীর সাক্ষ্যের পাশাপাশি তার করা ধর্ষণের অভিযোগ প্রমাণিত হয়েছে।’

তবে শুনানিতে নিজের বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন আলভেজ। আদালতের এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করতে পারবেন এই ব্রাজিলিয়ান। 

আলভেজের বিরুদ্ধে আনা অভিযোগে বলা হয়েছে, ২০২২ সালের ডিসেম্বরে বার্সেলোনার একটি নাইটক্লাবে এক যুবতী নারীকে ধর্ষণ করেছেন তিনি। এই অভিযোগে পরের মাসে বার্সেলোনায় তাকে গ্রেপ্তার করে পুলিশ। স্পেনের আদালত তার জামিন আবেদন না মঞ্জুর করে জেলে পাঠানোর নির্দেশ দেয়। তখন থেকেই বার্সেলোনার একটি কারাগারে আছেন বার্সেলোনার সাবেক এই ডিফেন্ডার।

স্পেনের গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, নাইটক্লাবে বন্ধুদের সঙ্গে ছিলেন ওই নারী। সম্মতি ছাড়াই আলভেজ নাকি তার অন্তর্বাসের নিচের দিকে স্পর্শ করেন। ওই নারীর অভিযোগ, আলভেজ তাকে চড় মারেন এবং নাইটক্লাবের বাথরুমে নিয়ে ধর্ষণ করেন।

এদিকে মানসিকভাবে ভেঙে পড়া এই ব্রাজিলিয়ান কিংবদন্তি জেলেই আত্মহত্যা করতে পারেন বলেও সন্দেহ অনেকের। সে কারণে অ্যান্টি সুইসাইড প্রটোকল চালু করেছে জেল কর্তৃপক্ষ। স্প্যানিশ সংবাদমাধ্যম টিভি চ্যানেল ‘টেলেসিনকো’র অনুষ্ঠান ‘ফিয়েস্তা’কে এ কথা জানিয়েছেন কারাগারে আলভেজের সঙ্গে একই কক্ষে থাকা আরেক কয়েদি।

ব্রাজিলের হয়ে আলভেজ খেলেছেন ১২৬ ম্যাচ। গত ডিসেম্বরে কাতার বিশ্বকাপে ক্যামেরুনের বিপক্ষে ম্যাচে ব্রাজিলের অধিনায়কত্ব করেন তিনি। এছাড়াও ফুটবল ইতিহাসে সবচেয়ে বেশি শিরোপা জয়ের মালিক আলভেজ। একসময়ের সতীর্থ লিওনেল মেসির সমান ৪৪ শিরোপা নিয়ে যৌথভাবে শীর্ষে আছেন তিনি।