০১ মে ২০২৪, বুধবার, ০৯:১২:৪৯ অপরাহ্ন


ভারতের সাত ‘কোটিপতি ব্যাটার’ আউট শূন্য রানে!
ক্রিড়া ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ০৩-০১-২০২৪
ভারতের সাত ‘কোটিপতি ব্যাটার’ আউট শূন্য রানে! ভারতের সাত ‘কোটিপতি ব্যাটার’ আউট শূন্য রানে!


টেস্ট ক্রিকেট ও আইপিএল যে এক বিষয় নয়, সেটি আর কবে বুঝবেন ভারতের কোটিপতি ক্রিকেটাররা। যাঁরা আইপিএল খেলার জন্য মুখিয়ে থাকেন, তাঁরা এইভাবে রান না করেই প্যাভিলিয়নে ফিরলেন, সেটি একেবারেই অনভিপ্রেত ঘটনা।

প্রোটিয়া বাহিনীকে একাই শেষ করে দিয়েছিলেন ভারতের পেসার মহম্মদ সিরাজ। এবার দ্বিতীয় টেস্টের প্রথম দিনে ভারতকেও তছনছ করে দিলেন রাবাদা, এনগিডিরা। রোহিতদের দল অলআউট হয়ে গিয়েছে ১৫৩ রানে।

ভারতের তিনজন ব্যাটার রান পেয়েছেন। বিরাট কোহলি (৪৬), রোহিত শর্মা (৩৯) ও শুভমন গিল (৩৬) ছাড়া বাকিদের রান কহতব্য নয়। সাত ব্যাটার শূন্য রানে ফিরে গিয়েছেন। ১১০ রানে চার উইকেট পড়ে গিয়েছিল। বাকি ৪৩ রানের মধ্যে ছয় উইকেট পড়ে গিয়েছে ভারতের। ১১ বলের মধ্যে শেষ ছয় উইকেট পড়েছে, এটিও মনে হয় নজির। ভারত ৯৮ রানে লিড নিলেও এই পিচ যে ব্যাটারদের পক্ষে ভয়ঙ্কর, সেটি বোঝা গিয়েছে প্রথমদিনেই। মাত্র পাঁচ ঘণ্টার মধ্যে দু’দলের ২০টি উইকেট পড়ে গিয়েছে।  

ভারতীয় দলের ব্যাটিং ইনিংসে ৩২ ওভার পর্যন্ত কোনও সমস্যা ছিল না। রোহিতরা ভালই খেলছিলেন। কিন্তু কেএল রাহুল আউট হতেই দুমদুম করে বাকি উইকেট পড়ে যায় ভারতের। ১১ বলের মধ্যে ছয় উইকেট পড়ে যায়। 

দক্ষিণ আফ্রিকার বোলারদের মধ্যে রাবাদাই প্রথম আঘাত হানেন। তিনি ওপেনার যশস্বী জয়সোয়ালকে (০) ফেরান শুরুতেই। তারপর রোহিত, গিলকে আউট করেছেন বার্গার। তারপর আবার রাবাদার বলে কোহলি উইকেট দিয়ে চলে যান। প্রোটিয়া বাহিনীর পক্ষে ভারতের বাকি উইকেটগুলি নিয়েছেন রাবাদা ও লুঙ্গি এনগিডি। দক্ষিণ আফ্রিকার তিন পেসারের ঝুলিতেই তিনটি করে উইকেট। 

যে সাত কোটিপতি ভারতীয় দলের ব্যাটার কোনও রান পাননি, তাঁরা হলেন, যশস্বী, শ্রেয়স, জাদেজা, বুমরা, সিরাজ, প্রসিদ্ধ ও মুকেশ কুমার। মিডল অর্ডার থেকে টেলএন্ডারদের এমন ব্যর্থতা রীতিমতো চোখে পড়ার মতো।