০৩ মে ২০২৪, শুক্রবার, ০৫:৪৯:৫৯ পূর্বাহ্ন


এক হারের পর দুই দুঃসংবাদ শ্রীলঙ্কার
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৮-১০-২০২৩
এক হারের পর দুই দুঃসংবাদ শ্রীলঙ্কার ছবি: সংগৃহীত


নিজেদের ঠিক কী বলে স্বান্তনা দেওয়া যায়, সেই বাক্যটাই হয়ত এখন খুঁজবেন শ্রীলঙ্কার ক্রিকেটাররা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এক ম্যাচ হারের পর দুই দুঃসংবাদ শুনতে হয়েছে তাদের। অথচ, বিশ্বকাপের রেকর্ড রানতাড়া করতে গিয়ে অসাধারণ লড়াকু মেজাজেই খেলেছিল তারা। তবে ভাগ্য তাদের সহায় হয়নি। এবার সহায় হয়নি আইসিসিও। 

সাউথ আফ্রিকার বিপক্ষে ১০২ রানের হার দিয়ে বিশ্বকাপ শুরু করেছে শ্রীলঙ্কা। এই ম্যাচের পর দিনের শুরুতেই দুঃসংবাদ পেয়েছে লঙ্কানরা। র‍্যাঙ্কিংয়ে ৭ থেকে ৮ নাম্বারে নেমে যেতে হয়েছে তাদের। ঘন্টাখানেক পর জানা গেল। স্লো ওভার রেটের কারণে তাদের ম্যাচ ফির ১০ শতাংশ জরিমানা করা হয়েছে। 

এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই বিষয়টি নিশ্চিত করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ম্যাচ শেষে জানা যায়, নির্ধারিত সময়ের মধ্যে ২ ওভার কম বোলিং করেছে দাসুন শানাকার দল। আইসিসির কোড অব কন্ডাক্টের ২.২২ অণুচ্ছেদ অনুযায়ী মন্থর ওভার রেটের ক্ষেত্রে প্রতি ওভারের জন্য ম্যাচ ফির ৫ শতাংশ জরিমানা করার বিধান রয়েছে।

ক্রিকেটারদের সঙ্গে সাপোর্ট স্টাফদেরও এই জরিমানা দিতে হবে। ম্যাচ শেষে দাসুন শানাকা দোষ স্বীকার করে নেয়ায় আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন হয়নি। ম্যাচের দুই ফিল্ড আম্পায়ার এবং থার্ড আম্পায়ারের সিদ্ধান্তেই এমন ঘোষণা এসেছে। 

এদিকে ম্যাচ হারার খেসারত হিসেবে র‍্যাঙ্কিংয়েও পিছিয়ে পড়েছে লঙ্কানরা। র‍্যাঙ্কিংয়ের ৭ এবং ৮ নাম্বার জায়গা নিয়ে বেশ অনেকটা দিন ধরেই বাংলাদেশের সঙ্গে প্রতিযোগিতা চালিয়ে আসছে ৯৬ এর বিশ্বচ্যাম্পিয়নরা। 

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে জয় পায় বাংলাদেশ। ৬ উইকেটের সেই জয়ের সুবাদে শ্রীলঙ্কাকে টপকে ৭ নম্বরে উঠে এসেছে বাংলাদেশ। ৭ নম্বরে থাকা বাংলাদেশের রেটিং পয়েন্ট এখন ৯৩। আর শ্রীলঙ্কা ৯১ পয়েন্ট নিয়ে এক ধাপ নিচে নেমে গেছে।