২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০১:৩৪:৩০ অপরাহ্ন


কাজু চিকেনের রেসিপি
ফারহানা জেরিন এলমা
  • আপডেট করা হয়েছে : ০২-০৩-২০২২
কাজু চিকেনের রেসিপি ফাইল ফটো


চিকেনের পদ সকলেরই পছন্দ। ভাতের সঙ্গে হোক কিংবা রুটির সঙ্গে হামেশাই তৈরি করে থাকেন চিকেনের পদ। এবার সেই এক ঘেঁয়ে চিলি চিকেন আর চিকেন কষা নয়। বানিয়ে ফেলুন কাজু চিকেন। পরোটা কিংবা রুটির সঙ্গে বেশ মানাবে এই পদ। যদি অতিথি আপ্যায়নের পরিকল্পনা থাকে, তাহলেও মেনুতে রাখতে পারেন এই পদ। কাজুবাদাম, দই ও সহজ কয়টি উপকরণ দিয়ে রাঁধা হয় কাজু চিকেন। অল্প সময়ই তৈরি করা সময় নির্ঝঞ্ঝাট এই পদ। জেনে নিন কী করে বানাবেন কাজু চিকেন।  

কাজু চিকেন

উপকরণ- বোনলেস চিকেন (৪০০ গ্রাম), কাজুবাদাম বাটা (৪ বড় চা চামচ), গোটা কাজু (৮ থেকে ১০টি), কিসমিস (১০ থেকে ১২টি), দই (৫০ গ্রাম), দুধ (২ কাপ), ফ্রেশ ক্রিম (৫ চামচ), পেঁয়াজ (১ টি বড় মাপের), রসুন ( ৩ কোয়া), আদা (ছোট এক টুকরো), এলাচ ও লবঙ্গ (২টি), দারচিনি (দেড় ইঞ্চি), নুন (স্বাদমতো), চিনি (দেড় চামচ), সাদা তেল (৫ চামচ), ঘি (৫ চামচ)।

পদ্ধতি- প্রথমে মাংসের টুকরো ভালো করে ধুয়ে নিন। এবার একটি পাত্রে দই নিন। তাতে নুন, চিনি ও ২ চামচ সাদা তেল মিশিয়ে ভালো করে মেশান। এই মিশ্রণে মাংসের টুকরোগুলো দিন। ভালো করা মাখিয়ে নিতে হবে। এই মাংস অন্তত চার ঘন্টার জন্য ম্যারিনেট করুন। এবার মিক্সিতে আদা কুচি, পেঁয়াজ কুচি, গোটা গরম মশলা ও রসুন কুটি দিয়ে এক সঙ্গে বেটে নিন। হয়ে গেলে একটি পাত্রে ঢেলে রাখুন। একটি নন স্টিক ফ্রাইপ্যানে সাদা তেল ও ঘি দিন। গরম হলে কাজু দিয়ে ভেজে একটি পাত্রে তুলে রাখুন। এবার বেটে রাখা গরম মশলা দিয়ে একটু ভেজে নিন। এবার প্যানে দিন ম্যারিনেশ করে রাখা মাংসের পিসগুলো। ভালো করে কষান। কষিয়ে নেওয়ার পর কাজুবাদাম বাটা দিন। নাড়তে থাকুন। তেল ছাড়তে শুরু করলে প্যানে দই দিয়ে নাড়ুন। এবার ঢাকা দিয়ে চিকেন সেদ্ধ হতে দিন। মাংস সেদ্ধ হয়ে গেলে ফ্রেশ ক্রিম দিন। এবার একটু নেড়ে নামিয়ে নিন। ভেজে রাখা কাজু ও কিসমিশ দিয়ে সাজিয়ে চিজ গার্লিক পরোটার সঙ্গে পরিবেশন করুন কাজু চিকেন। 

রাজশাহীর সময় /এএইচ