০৬ মে ২০২৪, সোমবার, ০৫:৫৬:৪৮ পূর্বাহ্ন


উচ্চ রক্তচাপ থাকলে পান করবেন না অত্যধিক কফি
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ২৪-০৪-২০২৪
উচ্চ রক্তচাপ থাকলে পান করবেন না অত্যধিক কফি ফাইল ফটো


রক্তচাপ বৃদ্ধি শরীরের জন্য অনেক ধরনের সমস্যা বাড়ায় বলে মনে করা হয়, এই কারণে হার্ট সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকে। গবেষকরা দেখেছেন, অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ায়। এটি কিডনি ও শরীরের অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গেও নেতিবাচক প্রভাব ফেলতে পারে।গবেষকরা দেখেছেন, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের কারণে রক্তচাপ বেড়ে যাওয়ার ঝুঁকি বেশি। এছাড়াও সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে উচ্চ রক্তচাপে আক্রান্ত ব্যক্তিদের খুব বেশি কফি পান করা উচিৎ নয়, কারণ এটি গুরুতর হৃদরোগের ঝুঁকি বাড়ায়। আসুন জেনে নেওয়া যাক কফি কীভাবে রক্তচাপের সমস্যাকে প্রভাবিত করে এবং এই জাতীয় লোকদের আরও কী কী জিনিস খাওয়া কমানো উচিৎ?

হৃদরোগের কারণে মৃত্যুর ঝুঁকি দ্বিগুণ : জাপানের সাম্প্রতিক একটি গবেষণায় দেখা গেছে যে,কারও যদি গুরুতর উচ্চ রক্তচাপ থাকে তবে প্রতিদিন দুই বা তার বেশি কাপ কফি পান করলে হৃদরোগে মৃত্যুর ঝুঁকি দ্বিগুণ হয়। গবেষকরা দেখেছেন যে,রক্তচাপ প্রায়শই বাড়লে অত্যধিক কফি পানে হৃদরোগের গুরুতর পার্শ্ব-প্রতিক্রিয়া হতে পারে।এই ধরনের লোকদের কফি পান না করার পরামর্শ দেওয়া হয়, অথবা দিনে এক বা দুটি কফি পান করতে পারেন।

সোডিয়াম গ্রহণ নিয়ন্ত্রণ : সোডিয়াম রক্তচাপ বাড়ায়।অনেকে না জেনেই উচ্চ সোডিয়ামযুক্ত জিনিস খেয়ে থাকেন।প্রক্রিয়াজাত এবং ফাস্ট ফুডে সাধারণত উচ্চ পরিমাণে সোডিয়াম থাকে,যার প্রধান উৎস লবণ।চিকিৎসকরা বলছেন,সুস্থ শরীরের জন্য প্রতিদিন ২ ৩০০ মিলিগ্রামের বেশি লবণ খাওয়া এড়িয়ে চলতে হবে।সব খাবার খাওয়ার আগে সোডিয়ামের পরিমাণ পরীক্ষা করা ভালো বলে মনে করা হয়।

খুব বেশি মিষ্টিও ক্ষতিকর : সাধারণত,ডায়াবেটিস রোগীদের অতিরিক্ত চিনি খাওয়া এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়।কিন্তু আপনি কি জানেন যে উচ্চ রক্তচাপের ক্ষেত্রেও অতিরিক্ত চিনি খাওয়া ক্ষতিকারক হতে পারে?২০১৪ সালের একটি গবেষণায় দেখা গেছে যে, লবণের মতোই অত্যধিক চিনি রক্তচাপ বাড়াতে পারে। গবেষণায় উচ্চ ফ্রুক্টোজ কর্ন সিরাপযুক্ত খাবারের কথা উল্লেখ করা হয়েছে এবং সমস্ত লোককে তাদের লবণ এবং চিনি খাওয়া নিয়ন্ত্রণ করার পরামর্শ দেওয়া হয়েছে।

অ্যালকোহল খুব ক্ষতিকারক : আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের মতে,অতিরিক্ত অ্যালকোহল পান করলে রক্তচাপ বাড়তে পারে।এমন পরিস্থিতিতে আপনি যদি ইতিমধ্যেই উচ্চ রক্তচাপের শিকার হন,তাহলে ঝুঁকি আরও বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। অ্যালকোহল শুধুমাত্র রক্তচাপই বাড়ায় না,এটি হার্ট,কিডনি এবং লিভারের মতো অঙ্গগুলির উপর মারাত্মক পার্শ্ব-প্রতিক্রিয়ার ঝুঁকিও তৈরি করে।তাই সমস্ত মানুষকে অ্যালকোহল থেকে দূরত্ব বজায় রাখতে হবে।