১৯ মে ২০২৪, রবিবার, ০২:৩৭:০১ অপরাহ্ন


বাঁ-পায়ে সমস্যা ডান পায়ে অস্ত্রোপচার করলেন চিকিৎসক!
নৌসিম তাবাস্সুম ঝিলিক:
  • আপডেট করা হয়েছে : ২৫-০২-২০২৩
বাঁ-পায়ে সমস্যা ডান পায়ে অস্ত্রোপচার করলেন চিকিৎসক! বাঁ-পায়ে সমস্যা ডান পায়ে অস্ত্রোপচার করলেন চিকিৎসক!


বাঁ-পায়ে সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। কিন্তু সেসব কিছু ভালভাবে না দেখেই রোগীর ডান পায়ে অস্ত্রোপচার করে দিলেন চিকিৎসক! এ ঘটনায় রোগীর পরিবার ওই চিকিৎসকের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছেন।  সমস্ত কিছু দেখেশুনে জেলার স্বাস্থ্য অধিকর্তাকে একটি রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী।

কেরলের কোঝিকোড়ে এ ঘটনা ঘটে । গত সপ্তাহে বাঁ-পায়ে অস্ত্রোপচারের জন্য ন্যাশনাল হসপিটালে ভর্তি হয়েছিলেন ৬০ বছর বয়সি সাজিনা সুকুমারন। বছরখানেক আগে দরজায় আটকে গিয়ে গুরুতরভাবে জখম হয়েছিল তাঁর বাঁ-পা। বিভিন্ন জায়গায় চিকিৎসা করিয়েও যন্ত্রণা কমেনি তাঁর। তারপরেই অস্ত্রোপচারের জন্য গত মঙ্গলবার ন্যাশনাল হসপিটালে ভর্তি হয়েছিলেন তিনি।

ক্ষুব্ধ সাজিনা জানিয়েছেন, অস্ত্রোপচারের শেষে জ্ঞান ফেরার পর হতবাক হয়ে যান তিনি। ‘আমার বাঁ-পায়ের বদলে ডান পায়ে অস্ত্রোপচার করা হয়েছে। এখন ওরা বলছে, ডান পায়েও নাকি সমস্যা ছিল।

রোগীর পরিবার জানিয়েছে, হাসপাতালের পক্ষ থেকে প্রাথমিকভাবে বিষয়টি মিথ্যে বলে ধামাচাপা দেওয়ার চেষ্টা করা হয়েছিল। ওই চিকিৎসক এবং হাসপাতাল কর্তৃপক্ষ তাঁদের জানান, সাজিনার ডান পায়েও সমস্যা রয়েছে। চিকিৎসক আগে কম ক্ষতিগ্রস্ত পায়ে অস্ত্রোপচার করেছেন বলে জানানো হয় তাঁদের।

যদিও সেকথা একেবারেই বিশ্বাস করতে নারাজ রোগীর পরিবার। সাজিনাকে কোঝিকোড়ের মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তরিত করার পর ঘটনার বিষয় পুলিশের কাছে অভিযোগ দায়ের করেন তাঁরা। এই বিষয়ে মানবাধিকার কমিশনের কাছেও দরবার করবেন বলে জানিয়েছেন তাঁরা।

ঘটনায় বি শান নামে ওই অভিযুক্ত চিকিৎসকের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৩৬৬ ধারায় একটি এফআইআর দায়ের করেছে পুলিশ। ঘটনা সামনে আসার পর বিষয়টিতে হস্তক্ষেপ করেছেন কেরলে স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ। কোঝিকোড়ের জেলা স্বাস্থ্য অধিকর্তাকে ঘটনার বিষয়ে তদন্ত করে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি।