০৬ মে ২০২৪, সোমবার, ০৮:৪২:৫৫ পূর্বাহ্ন


আইসিসির বর্ষসেরা উদীয়মান ক্রিকেটার ইয়ানসেন
ক্রীড়া ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২৬-০১-২০২৩
আইসিসির বর্ষসেরা উদীয়মান ক্রিকেটার ইয়ানসেন আইসিসির বর্ষসেরা উদীয়মান ক্রিকেটার ইয়ানসেন


আইসিসির ২০২২ সালের বর্ষসেরা উদীয়মান ক্রিকেটার নির্বাচিত হয়েছেন দক্ষিণ আফ্রিকান পেস বোলিং অলরাউন্ডার মার্কো ইয়ানসেন। বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) এক বিজ্ঞপ্তিতে এ খবর নিশ্চিত করেছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। আর নারীদের ক্রিকেটের সেরা উদীয়মান তারকা হয়েছেন ভারতের পেসার রেনুকা সিং।

২০২২ সালের সেরা তারকাদের একে একে পুরস্কৃত করছে আইসিসি। টি-টোয়েন্টি, টেস্ট, ওয়ানডে দলগুলোর পর এবার চলছে ব্যক্তিগত পুরস্কার ঘোষণা। সে ধারাবাহিকতাতেই এবার ২০২২ এর সেরা উদীয়মান ক্রিকেটারের খেতাব জিতে নিয়েছেন প্রোটিয়া অলরাউন্ডার মার্কো ইয়ানসেন।

নিজের আবির্ভাবেই সবাইকে তাক লাগিয়ে দিয়েছিলেন ২২ বছর বয়সী এ পেসার। এক দুই সিরিজ নয়, পুরো মৌসুম জুড়ে তিনি ছিলেন দারুণ ধারাবাহিক। বর্ষসেরার খেতাব জেতার পথে তিনি পেছনে ফেলেছেন তিনজন তরুণ তারকাকে। ভারতের আর্শদীপ সিং, নিউজিল্যান্ডের ফিন অ্যালেন এবং আফগানিস্তানের ক্রিকেটার ইব্রাহীম জাদরানরা তার সঙ্গে দৌড়ে পিছিয়ে গেছেন।

২০২১ সালে বক্সিং ডে টেস্ট দিয়ে ক্রিকেট দুনিয়ায় পা রাখেন মার্কো। এরপর ২০২২ সালে খেলেছেন মোট ৮ টেস্ট, তিন ওয়ানডে এবং একটি টি-টোয়েন্টি ম্যাচ। যেখানে লাল বলেই বেশি নিজের মুন্সিয়ানা দেখিয়েছেন তিনি। ৮ ম্যাচে নিয়েছেন ৩৬ উইকেট। অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং ইংল্যান্ডে ইয়ানসেনের গড় ১৯ দশমিক শুন্য দুই। ব্যাটটাও তার কথা বলে সমান গতিতে। ২২ অ্যাভারেজে তার রান আছে ২৩৪। ২০২২ এ ওয়ানডেতে তার উইকেট সংখ্যা ২ এবং টি-টোয়েন্টিতে একটি।

আইসিসির চোখে ইয়ানসেনের বছরের সেরা পারফরম্যান্স ছিল ইংল্যান্ডের বিপক্ষে ওভাল টেস্ট। দল ১১৮ রানে গুটিয়ে গেলেও, সেখানে সর্বোচ্চ ৩০ রান করেন এ পেসার। পরে, বল হাতে নিজের আসল কাজটা করেন তিনি। ৩৫ রান দিয়ে নেন ৫ উইকেট। ইংল্যান্ড আটকে যায় ১৫৮ রানে।

এদিকে, আইসিসির বর্ষসেরা উদীয়মান নারী ক্রিকেটারের পুরস্কার জিতেছেন ভারতের রেনুকা সিং। ২০২২ সালে ওয়ানডেতে ১৮ উইকেট নেন রেনুকা। ইকোনমি রেট ৪ দশমিক ছয় দুই। আর টি-টোয়েন্টিতে সেটা ছয়ের একটু ওপরে উঠলেও, উইকেট আছে ২২টা।

এ পুরস্কার জেতার পথে রেনুকা পেছনে ফেলেছেন অস্ট্রেলিয়ার ডারসি ব্রাউন, ইংল্যান্ডের অ্যালিস ক্যাপসি এবং স্বদেশী যুস্তিকা ভাটিয়াকে।