১৮ মে ২০২৪, শনিবার, ০৮:৪৫:৪২ অপরাহ্ন


গরমে দই খাওয়ার ৮ উপকারিতা
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ০৫-০৫-২০২৪
গরমে দই খাওয়ার ৮ উপকারিতা ফাইল ফটো


শীতল এবং সতেজ দই গ্রীষ্মে অপরিহার্য এবং সামগ্রিক সুস্থতা বজায় রাখার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। জেনে নিন গরমে দই খাওয়ার উপকারিতা।

দই একটি দুগ্ধজাত পণ্য যা গাঁজানো দুধ দিয়ে তৈরি। দইয়ে উপস্থিত ব্যাকটিরিয়া ল্যাকটিক অ্যাসিড তৈরি করে, যা এটিকে টক স্বাদ এবং ক্রিমি অনুভব দেয়। 

দইয়ের শীতল বৈশিষ্ট্য রয়েছে যা গ্রীষ্মের রেসিপিগুলির জন্য দুর্দান্ত উপকরণ। এটি কেবল আপনার শরীরকে উত্তাপ রোধে সাহায্য করে, তা কিন্তু নয়। এটি খিদে সঠিকভাবে পরিচালনা করে আপনার ডাইনিং অভিজ্ঞতাকে উপভোগ্য করে তোলে।  

দইয়ের প্রোবায়োটিক অনাক্রম্যতা, কার্ডিওভাসকুলার স্বাস্থ্য এবং বিপাকীয় স্বাস্থ্যের উপর ইতিবাচক প্রভাব ফেলে। ভালো ব্যাকটেরিয়া শরীরের ক্ষতিকারক টক্সিনের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। 

নিয়মিত দই খেলে টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি কমে। প্রতিদিন দই খেলে ডায়াবেটিস হওয়ার ঝুঁকি কমে। এটি ল্যাকটোজ অসহিষ্ণুতা এবং হজমযুক্ত ব্যক্তিদের জন্যও ভাল। 

দই অন্ত্রের স্বাস্থ্য এবং রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করে এবং অনেক রোগের হাত থেকে রক্ষা করে। দই হজমে উন্নতি করতে সহায়তা করে এবং কোষ্ঠকাঠিন্য রোধ করে। ল্যাকটোজ অসহিষ্ণুতা, কোষ্ঠকাঠিন্য, প্রদাহ এবং ব্যাকটেরিয়া দ্বারা সৃষ্ট সংক্রমণের জন্য দই একটি খুব কার্যকর উপাদান। 

দই ক্যালসিয়ামের একটি ভাল উৎস যা প্রতিদিনের চাহিদার কমপক্ষে ৩০ শতাংশ সরবরাহ করতে পারে। দইয়ে প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে যা পেশী বৃদ্ধি এবং টিস্যু মেরামতের ক্ষেত্রে সহায়তা করতে পারে। এটিতে ভিটামিন বি ১২ রয়েছে যা লোহিত রক্তকণিকা উৎপাদনের পাশাপাশি মস্তিষ্কের ক্রিয়ায় সহায়তা করে। 

দই কার্যকরভাবে গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সংক্রমণ এবং ফ্লুর মতো শ্বাসযন্ত্রের সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে।

দইয়ে অ্যান্টি-কার্সিনোজেনিক বৈশিষ্ট্য রয়েছে যা ক্যান্সারের ঝুঁকি হ্রাস করতে পারে বা কোলন এবং স্তন ক্যান্সার থেকে শরীরকে রক্ষা করতে পারে। 

দইয়ে উচ্চ পরিমাণে প্রোটিন উপাদান আমাদের দীর্ঘ সময়ের জন্য খিদে মেটায় এবং অতিরিক্ত খাওয়া রোধ করে, এইভাবে ওজন পরিচালনায় সহায়তা করে।