৩০ মে ২০২৪, বৃহস্পতিবার, ১২:২৬:৩৯ পূর্বাহ্ন


গরমে ত্বকের সমস্যা এড়াতে চান? স্নানের সময় শরীরের এই ৬ অংশ পরিষ্কার করতে ভুলবেন না
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ১৪-০৫-২০২৪
গরমে ত্বকের সমস্যা এড়াতে চান? স্নানের সময় শরীরের এই ৬ অংশ পরিষ্কার করতে ভুলবেন না ফাইল ফটো


বৃষ্টির পর আবার সেই গরম। কাঠফাটা রোদ। গ্রীষ্মকাল যে শেষ হয়নি, সেটা ভালই বোঝা যাচ্ছে। আর গরমে ত্বকের একের পর এক সমস্যা হতে থাকে। চুলকানি, জ্বালাভাব, র‍্যাশ, ঘামাচির মতো সমস্যা দেখা দেয়। ত্বকের সমস্যা এড়াতে চাইলে শরীরের বেশ কিছু অংশ রোজ পরিষ্কার করতে হবে। সেখানে স্নান করাই যথেষ্ট নয়।

ঘামের কারণে ব্যাকটেরিয়ার বৃদ্ধিও ঘটে। বিশেষ করে মহিলাদের দিনে দু’বার করে এসব অঙ্গ পরিষ্কার করা উচিত।

আন্ডারআর্মস: স্নানের সময় খুব ভাল করে আন্ডারআর্মস পরিষ্কার করুন। এতে বগলে সবচেয়ে বেশি ঘাম হয় এবং দুর্গন্ধ তৈরি হয়। যদি ঠিকমতো এই অংশ পরিষ্কার না করেন কালো ছোপ তৈরি হয়। পাশাপাশি ফুসকুড়ি দেখা দেয়। তাই দিনে অন্তত দু’বার আন্ডারআর্মস পরিষ্কার করতেই হবে।

যোনি এলাকা: মহিলাদের মধ্যে যোনি সংক্রমণ খুব কমন। আর যোনি এলাকা খুবই সংবেদনশীল হয়। দিনে দু’বার সাধারণ জল দিয়েই ভ্যাজাইনা পরিষ্কার করুন। এতে ব্যাকটেরিয়া বৃদ্ধি ঘটে না এবং ময়লা জমবে না।

পায়ের পাতা: যত ঝড়-জল পায়ের উপর দিয়ে যায়। সারাদিন জুতো পরে থাকলে ঘাম জমে। ব্যাকটেরিয়ার বৃদ্ধি ঘটে। দুর্গন্ধ ছাড়ে। তাই ভাল করে পায়ের পাতা পরিষ্কার করুন। স্নানের সময় অন্তত ২ থেকে ৩ বার আঙুল ও পা ভাল করে পরিষ্কার করুন। প্রয়োজনে বাথ সল্ট ও এসেনশিয়াল অয়েল ব্যবহার করুন। ঘুমোতে যাওয়ার আগেও পায়ের পাতা পরিষ্কার করুন। আর অবশ্যই ফুট ক্রিম ব্যবহার করুন।

নিতম্ব: টয়লেট সিট ব্যবহারের কারণে নিতম্ব ও গোপনাঙ্গেও জীবাণু জমা হয়। তাই শরীরের এই অংশও ভাল করে পরিষ্কার করা জরুরি। এতে ত্বকে র‍্যাশের সমস্যা সহজেই এড়াতে পারবেন।

কানের ভিতর ও পিছনের অংশ: ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করলেও কানের ভিতর ও পিছনের অংশ বাদ পড়ে যায়। স্নানের পর ভিজে গামছা দিয়ে কানের ভিতর ও পিছনের অংশ পরিষ্কার করে নিন।

নাভি: পিঠে-পেটে সাবান মেখে স্নান করলেও নাভি পরিষ্কার করেন না অনেকেই। তবে, নাভির ভিতরেও ময়লা ও ব্যাকটেরিয়া জমতে থাকে। দীর্ঘদিন ধরে ময়লা ও ব্যাকটেরিয়া জমলে দুর্গন্ধ তৈরি হয়। স্নানের সময় ভিজে তোয়ালে দিয়ে নাভি পরিষ্কার করে নিন।