০৩ মে ২০২৪, শুক্রবার, ১০:৪৬:২৯ পূর্বাহ্ন


অতীতের রেকর্ড ভাঙল কাতার
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৬-১০-২০২২
অতীতের রেকর্ড ভাঙল কাতার ফাইল ফটো


বিশ্ব ফুটবলের মহাযজ্ঞ শুরু হতে হাতে আর খুব বেশি দিন নেই। প্রথমবারের মতো এবারের আসরের আয়োজক দেশ মধ্যপ্রাচ্যের সবচেয়ে ধনী রাষ্ট্র কাতার।

বিশ্বকাপ শুরু হওয়ার ৯২ বছর পর প্রথমবার মরুর বুকে বসছে বিশ্বকাপের আসর। পশ্চিমা বলয়ে আটকে থাকা ফিফা থেকে অনুমোদন পেতে কম ঘাম ঝরাতে হয়নি কাতারকে। বিশ্বকাপের দায়িত্ব পেয়েই সবাইকে চমকে দেয়ার কথা বলেছিল দেশটি। সমালোচকদের বুড়ো আঙুল দেখিয়ে গ্রেটেস্ট শো অন আর্থ মঞ্চায়নে প্রস্তুত কাতার।

কাতার এরই মধ্যে বিশ্বকাপের আসরের জন্য খরচের যে হিসাব দেখাচ্ছে, তা দেখে চোখ কপালে ওঠার মতো। খরচের দিক থেকে ছাড়িয়ে গেছে ফেলে আসা অতীতের সব বিশ্বকাপের রেকর্ড। ২০১৪ সালে ব্রাজিল খরচ করেছিল ১৫ মিলিয়ন ডলার, ২০১৮ সালে রাশিয়া করেছিল ১১ বিলিয়ন ডলার। সেখানে কাতার কত খরচ করছে?

কাতার বলেছে, এবারের ফিফা বিশ্বকাপে তারা ২২০ বিলিয়ন ডলার খরচ করছে। বাংলাদেশি মুদ্রায় প্রায় ২২ লাখ ৩০ হাজার কোটি টাকা, যা শুনে তাজ্জব হয়ে গিয়েছে সবাই। হওয়ারই কথা। এই পরিমাণ অর্থ সারা বিশ্বে কোনো টুর্নামেন্ট আয়োজন করতে গিয়ে কোনো দেশই খরচ করেনি! এমনকি, অলিম্পিকের মতো ইভেন্ট আয়োজন করতে গিয়ে কোনো দেশকে এই বিপুল পরিমাণ অর্থ খরচ করতে দেখা যায়নি। ১৯৯৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত ৭ বিশ্বকাপের একত্রিত খরচকেও ছাপিয়ে গেল কাতার।

কেন এমন বিপুল অর্থ ব্যয় কাতারের? 

এত পাহাড়সমান টাকা খরচের পেছনে একাধিক কারণ রয়েছে। বিশ্বকাপের জন্য অত্যাধুনিক নতুন ৮টি স্টেডিয়াম তৈরি করেছে কাতার, সেই সঙ্গে খেলোয়াড়দের অনুশীলনের জন্য তৈরি করা হয়েছে মাঠও। ছোট দেশ হওয়ায় ফুটবল রেওয়াজ সেভাবে কোনো দিনই ছিল না কাতারে। যে কারণে প্রায় সব স্টেডিয়ামই নতুন করে তৈরি করা হয়েছে। এ ছাড়া ফুটবলার ও দর্শকের নানা সুবিধা দিতে বিভিন্ন আবাসন হোটেল,পার্ক, বিনোদনকেন্দ্রসহ অনেক কিছুই নির্মাণ করেছে দেশটি।

বিশ্বকাপের সময় মানুষের যাতায়াতের সুব্যবস্থার জন্য আকাশপথে ফ্লাইটসংখ্যা বাড়ানোর পাশাপাশি আমূল পরিবর্তন এনেছে দেশটির যোগাযোগ ব্যবস্থায়। দোহা মেট্রো, লাইট ট্রাম প্রকল্পের পাশাপাশি থাকবে প্রায় চার হাজার বাস। বিশ্বকাপ উপলক্ষে বিমানবন্দরে আলাদা টার্মিনালও তৈরি করেছে কাতার।

অনেকের মতে, শুধু বিশ্বকাপের জন্যই কি এত আয়োজন করে খরচ করছে কাতার? আসলে ২০৩০ সালের দিকে তাকিয়ে কাতার পরিকাঠামোগত পরিবর্তন এনেছে। বিশ্বকাপ তারই একটা অংশ। শহরের উন্নয়নের, জাতীয় পরিকাঠামো, ব্যবসা-বাণিজ্যের প্রসার, শিক্ষা ও স্বাস্থ্যের উন্নয়নের দিকেও নজর রাখা হয়েছে। মূলত ২০০ বিলিয়ন ডলার কাতার ন্যাশনাল ডেভেলপমেন্টের জন্যই খরচ হয়েছে।

আগামী ২০ নভেম্বর পর্দা উঠছে ফিফা ফুটবল বিশ্বকাপের। সাজ রবে মুখরিত মধ্যপ্রাচ্যের দেশটি এখন শেষ প্রস্তুতি সারছে। এখন দেখার অপেক্ষা কাতার কতটা সফলভাবে এবারের আসরের পসরা সাজাতে পারে।