২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০২:১৮:২২ অপরাহ্ন


বাংলাদেশের ‘পরীক্ষিত বন্ধু’ ভারত, মোদির প্রশংসায় শেখ হাসিনা
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৪-০৯-২০২২
বাংলাদেশের ‘পরীক্ষিত বন্ধু’ ভারত, মোদির প্রশংসায় শেখ হাসিনা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ফটো


আগামী ৫ সেপ্টেম্বর ভারত সফর যাচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে ভারতীয় সংবাদ সংস্থা এএনআইকে সাক্ষাৎকার দিয়েছেন তিনি। সাক্ষাৎকারে শেখ হাসিনা ভারতকে বাংলাদেশের ‘পরীক্ষিত’ বন্ধু হিসেবে উল্লেখ করেছেন। পাশাপাশি দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশংসা করেছেন।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধে আটকে পড়া শিক্ষার্থীদের উদ্ধারে মোদির নেতৃত্ব ও করোনার ভ্যাকসিন দেওয়ার জন্য শেখ হাসিনা মোদির প্রশংসা করেছেন। শেখ হাসিনা দুই প্রতিবেশীর মধ্যে ঘনিষ্ঠ সহযোগিতার ওপর জোর দেন।

তিনি বলেন, মতপার্থক্য থাকতে পারে, কিন্তু এগুলো আলোচনার মাধ্যমে সমাধান করা উচিৎ। 

বাংলাদেশের প্রধানমন্ত্রী আরও বলেন, আমি সত্যিই প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাতে চাই, রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধে আমাদের অনেক শিক্ষার্থী আটকা পড়ে এবং তারা পোল্যান্ডে আশ্রয় নেয়। কিন্তু আপনি যখন আপনাদের শিক্ষার্থীদের উদ্ধার করলেন তখন আমাদের শিক্ষার্থীদেরও দেশে ফিরে এনেছেন। আপনি সত্যি স্পষ্টভাবের বন্ধুত্বের সৌহার্দ্য দেখিয়েছেন। এই উদ্যোগ্যের জন্য প্রধানমন্ত্রী মোদিকে আমার ধন্যবাদ।  

এছাড়া ভারতীয় সরকারের ভ্যাকসিন মৈত্রী প্রোগ্রামের প্রশংসা করেছেন শেখ হাসিনা। তিনি বলেন, এটি প্রধানমন্ত্রী মোদির নেওয়া একটি অত্যন্ত 'বিচক্ষণ' উদ্যোগ।

এই নিয়ে শেখ হাসিনা বলেন, আমি সত্যি প্রধানমন্ত্রী মোদিকে এই উদ্যোগের জন্য ধন্যবাদ দেই। আপনারা জানেন শুধু বাংলাদেশ নয় দক্ষিণ এশিয়ার কিছু দেশে ভ্যাকসিন প্রদান করেছেন এবং এটি সত্যিই খুব, খুব সহায়ক। 

সাক্ষাৎকারে শেখ হাসিনা ভারতকে ‘পরীক্ষিত’ বন্ধু হিসেবে উল্লেখ করে বলেন, দেশটি প্রয়োজনের সময়ে বাংলাদেশের পাশে দাঁড়িয়েছিল। প্রথমে ১৯৭১ সালে এবং পরবর্তী সময়েও।