২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৯:২৩:১৭ অপরাহ্ন


টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে সুখবর পেলেন টাইগার অলরাউন্ডার আফিফ
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৪-০৮-২০২২
টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে সুখবর পেলেন টাইগার অলরাউন্ডার আফিফ ফাইল ফটো


আন্তর্জাতিক ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থার প্রকাশিত টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে সুখবর পেলেন টাইগার অলরাউন্ডার আফিফ হোসেন। ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে তার উন্নতি হয়েছে চার ধাপ। এ ছাড়া এক ধাপ উন্নতি হয়েছে মাহমুদউল্লাহ রিয়াদের। তবে অবনতি হয়েছে লিটন দাসের।

বৃহস্পতিবার (৪ আগস্ট) আইসিসির সবশেষ হালনাগাদে ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে চার ধাপ এগিয়ে বর্তমানে আফিফ অবস্থান করছেন ৫৪তম স্থানে। এ তালিকায় বাংলাদেশিদের মধ্যে তার ওপরে অবস্থান করছে মাহমুদউল্লাহ রিয়াদ, লিটন দাস ও মোহাম্মদ নাঈম।

এক ধাপ এগিয়ে রিয়াদের অবস্থান ৪২তম স্থানে। আর সবশেষ দুই টি-টোয়েন্টি সিরিজে দলে জায়গা না পাওয়া নাঈম অবস্থান করছেন বাংলাদেশিদের মধ্যে সবচেয়ে ওপরে ৩৭তম স্থানে। অন্যদিকে এক ধাপ নিচে নেমে ৪৯তম স্থানে অবস্থান করছে লিটন দাস।

সাম্প্রতিক সময়ে টি-টোয়েন্টিতে বাংলাদেশের অবস্থা খুবই হতাশাজনক। সবশেষ দুই সিরিজেই হেরেছে টাইগাররা। গত মাসে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ বাংলাদেশ হেরেছে ২-০ ব্যবধানে। বৃষ্টির বাধায় একটি ম্যাচ বাতিল না হলে হয়তো ক্যারিবীয়দের কাছে হোয়াইটওয়াশই হতো সাকিব-রিয়াদরা।

আর সদ্যসমাপ্ত সিরিজে তো বাংলাদেশ হেরেছে র‌্যাঙ্কিংয়ের নিচের সারির দল জিম্বাবুয়ের বিপক্ষে। তিন ম্যাচ সিরিজে বাংলাদেশ জিতেছে এক ম্যাচ। দুই সিরিজেই ব্যাটে-বলে হতাশ করেছে টাইগাররা। সেখানে অবশ্য কিছুটা উজ্জ্বল ছিলেন আফিফ। ওয়েস্ট ইন্ডিজ সিরিজে তিনি পেয়েছেন একটি ফিফটির দেখা। বাকি দুই ম্যাচে তার রান ছিল ৯ ও ৩৪।

আর জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ম্যাচে ১০ রানে আউট হলেও বাকি দুই ম্যাচে অপরাজিত ছিলেন ৩০ ও ৩৯ রানে। দ্বিতীয় ম্যাচ তিনি দলকে জিতিয়ে মাঠ ছেড়েছিলেন। তবে তৃতীয় ম্যাচে যোগ্য সঙ্গীর অভাবে দলকে সিরিজ জেতাতে ব্যর্থ হন আফিফ। অন্যদিকে লিটন ধারাবাহিক না হলেও শেষ ৬ ইনিংসে একটি ফিফটি ছিল তার ব্যাটে। এ ছাড়া এক রানের জন্য মিস করেন অর্ধশতক রানের একটি ইনিংস। অন্যদিকে ব্যাট হাতে হতাশ করেছেন মাহমুদউল্লাহ। শেষ চার ইনিংসে কোনো ফিফটির দেখা পাননি, সর্বোচ্চ স্কোর ২৭ রান।