১৯ মে ২০২৪, রবিবার, ০৯:২৩:১৩ অপরাহ্ন


কীভাবে দূর করবেন বাসন থেকে মাছ-ডিমের গন্ধ
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ০৭-০৫-২০২৪
কীভাবে দূর করবেন বাসন থেকে মাছ-ডিমের গন্ধ ফাইল ফটো


আপনি যদি আমিষ জাতীয় খাবার তৈরি করার পরে বাসন থেকে আসা দুর্গন্ধে বিরক্ত হন, তাহলে এই লেখাটি আপনার জন্য খুবই সহায়ক হতে পারে। এখানে আমরা আপনাকে এমন কিছু সহজ প্রতিকার বলছি যার মাধ্যমে আপনি কয়েক মিনিটের মধ্যে বাসনপত্রে মাছ এবং ডিমের গন্ধ থেকে মুক্তি পেতে পারেন।

এমন পরিস্থিতিতে আজকে আমরা ৫টি সহজ প্রতিকার বলছি, যার সাহায্যে আপনি কয়েক মিনিটের মধ্যে ঘর থেকে মাছ ও ডিমের গন্ধ দূর করতে পারবেন।

লেবু দিয়ে পরিষ্কার করুন - লেবু শুধু খাবারেই ব্যবহৃত হয় না,রান্নাঘর পরিষ্কারেও এটি খুবই উপকারী।মাছ বা ডিম রান্না করার পর পাত্রে সামান্য লেবুর রস মিশিয়ে কিছুক্ষণ রেখে দিন।এর পরে পাত্রটি ঘষে ভালো করে ধুয়ে ফেলুন।লেবুতে উপস্থিত প্রাকৃতিক অ্যাসিড সহজেই গন্ধ দূর করে।

লবণ ছিটিয়ে দিন - এই ধরনের গন্ধ দূর করতে লবণ খুবই কার্যকরী প্রমাণিত হয়। মাছ বা ডিম রান্না করার সঙ্গে সঙ্গে পাত্রে সামান্য লবণ ছিটিয়ে দিন।কিছুক্ষণ পর কুসুম গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।লবণ সব গন্ধ শোষণ করে এবং বাসন একেবারে গন্ধহীন হয়।

বেকিং সোডার দ্রবণে ভিজিয়ে রাখুন - গন্ধ দূর করার পাশাপাশি পাত্র পালিশ করতেও সাহায্য করে বেকিং সোডা।জলে সামান্য বেকিং সোডা মিশিয়ে তাতে কিছুক্ষণ বাসন ভিজিয়ে রাখুন।এর পর সাবান দিয়ে ধুয়ে ফেলুন।

ভিনেগার দিয়ে বাসন ধোন - ভিনেগার শুধু খাবারের স্বাদই বাড়ায় না,এটি পাত্রের একগুঁয়ে গন্ধও দূর করে।মাছ বা ডিম রান্না করার পর পাত্রে সামান্য ভিনেগার দিয়ে জল ভরে দিন।১৫-২০ মিনিট পর পাত্র ধুয়ে ফেলুন।ভিনেগারের তীব্র গন্ধ মাংস এবং মাছের গন্ধ সম্পূর্ণরূপে হ্রাস করে।

কফি পাউডার যোগ করুন - আপনি কি জানেন কফি শুধু পানের জন্যই নয়,পাত্রের দুর্গন্ধ দূর করতেও বেশ কার্যকরী।জলে সামান্য কফি পাউডার মিশিয়ে নিন।এতে জলের রং কিছুটা বদলে যাবে কিন্তু গন্ধ একেবারেই চলে যাবে।তারপর পাত্রটি সাবান দিয়ে ধুয়ে পরিষ্কার করুন।