০২ মে ২০২৪, বৃহস্পতিবার, ১২:৩৪:৩৫ অপরাহ্ন


শীতে শরীরের উপকার রসুনের চপ!
ফারহানা জেরিন:
  • আপডেট করা হয়েছে : ০৬-১২-২০২৩
শীতে শরীরের উপকার রসুনের চপ! শীতে শরীরের উপকার রসুনের চপ!


আলুর চপ, বেগুনের চপ কিংবা পেঁয়াজের চপ নয় শীত আসতেই চাহিদা বেড়ে যায় ও রসুনের চপের। মাত্র পাঁচ টাকার এই রসুনের চপ খেতে সন্ধ্যা হতেই ভিড় আশ্বিনী দার দোকানে। কনকনে শীত যদিও এখনো পড়েনি কিন্তু তবুও শরীরকে গরম রাখতে রসুনের কোন বিকল্প নেই । তাই সন্ধ্যা হলেই কালিয়াগঞ্জ এর বিবেকানন্দ মোড়ের আশ্বিনী রায়ের মুচমুচে রসুনের তেলেভাজার চাহিদা তুঙ্গে।

তেলেভাজা বিক্রেতা মোঃ আতিকুর রহমান জানান, সারা বছর তেমন রসুনের চপ বিক্রি না হলেও ঠান্ডাতে এই রসুনের চপের ভীষণ চাহিদা থাকে। শীতকালে সর্দি-কাশি ,গলা ব্যথা, জ্বর সমস্ত রোগ ব্যাধির হাত থেকে রক্ষা পেতে রসুন খাওয়ার পরামর্শ দেন ডাক্তার। যদিও কাঁচা রসুন অনেকেই খেতে পছন্দ করেন না। তবে সেই রসুন সিদ্ধ করে তার চপ বানিয়ে বিক্রি করলে বেড়ে যায় সেই রসুনের চপের চাহিদা।এই রসুনের চপ বানাতে প্রয়োজন হয় বেসন, বেকিং পাউডার, হুলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, লবণ স্বাদমত, এছাড়া আদা ও লঙ্কা বাটা, অল্প জল।

এই রসুনের চপ বানাতে প্রথমেই গোটা রসুন খোসা তুলে নিয়ে জলে ধুয়ে ছুঁড়ি দিয়ে রসুনের গা হালকা হাতে চিড়ে নিতে হয়। এরপর গরম জলে সেদ্ধ গোটা রসুন করে নামিয়ে অন্য পাত্রে বেসন , লবণ ,লঙ্কা গুঁড়ো ও বেকিং সোডা মিশিয়ে বানিয়ে নিন। এরপর গোটা সেদ্ধ রসুন ওই গোলাতে ডুবিয়ে তেলে ভেজে বানিয়ে নেওয়া হয় এইগরমা গরম রসুনের চপ।

উল্লেখ্য শরীর সুস্থ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে রসুন। রসুন অ্যান্টিঅক্সিডেন্ট এর পাশাপাশি ভিটামিন বি ,সি, ক্যালসিয়াম ,ম্যাগনেসিয়াম, ফসফরাস ও আয়রন সমৃদ্ধ। তাই শীতকালে কাঁচা রসুন হোক কিংবা রসুনের চপ দুটোই ভীষণ উপকারী শরীরের জন্য। তাই অন্যান্য সময়ের তুলনায় শীত নামতেই রসুনের চপ বিক্রি হয় দ্বিগুণ।