০২ মে ২০২৪, বৃহস্পতিবার, ০৫:২৯:০৩ অপরাহ্ন


মটরশুটির সঙ্গে শাক খেলে দূরে থাকবে ব্লাড সুগার, হার্টের অসুখ
ফারহানা জেরিন:
  • আপডেট করা হয়েছে : ০৫-১২-২০২৩
মটরশুটির সঙ্গে শাক খেলে দূরে থাকবে ব্লাড সুগার, হার্টের অসুখ মটরশুটির সঙ্গে শাক খেলে দূরে থাকবে ব্লাড সুগার, হার্টের অসুখ


শীতের বাজার বললেই আসবে মটরশুটির কথা। বছরভর পাওয়া গেলেও শীতের মটরশুটির স্বাদই আলাদা। এ সময় অন্যান্য শাকসব্জির সঙ্গে অবশ্যই মটরশুটি খাবেন। এই আনাজের উপকারিতার কথা বলে শেষ করা যায় না। কিন্তু জানেন কি মটরশুটির পাতা বা মটরশাকের গুণও অঢেল। গ্রামের ক্ষেত খামার এবং হাটবাজারে সহজেই মেলে মটরশাক। কিন্তু শহরের বাজারে বেশ অনিয়মিত এই শাকের হাজিরা। তবে একটু খুঁজলে পেয়ে যাবেন পুষ্টিগুণে ভরা মটরশাক। জেনে নিন এই শাকের গুণাগুণ, বলেছেন পুষ্টিবিদ অবনী কৌল।

# মটরশাক অ্যান্টি ক্যানসার এবং অ্যান্টি ইনফ্লেম্যাটরি উপাদানে ভর্তি। ওজন নিয়ন্ত্রণ এবং হৃদযন্ত্রের সুস্থতা বজায় রাখতে সাহায্য করে। ডায়াবেটিস বশে রাখতেও এই শাক কার্যকর।

# ভিটামিন এ, ভিটামিন সি এবং ভিটামিন কে প্রচুর পরিমাণে আছে মটরশাকে।

# ওজন কমােতও এই শাকের জুড়ি নেই। প্রচুর পরিমাণে ডায়েটরি ফাইবার আছে। প্রচুর পরিমাণে ফাইটোনিউট্রিয়েন্টস ও অ্যান্টিঅক্সিড্যান্ট থাকার কারণে কার্ডিওভাসক্যুলার সুস্থতা বজায় থাকে।

# আয়রন প্রচুর পরিমাণে আছে এই শাকে। তার জেরে রক্তাল্পতার মতো সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

# উদ্ভিজ্জ প্রোটিন প্রচুর পরিমাণে আছে এই শাকে। তাই আপনি যদি ভেগান বা ভেজেটারিয়ান হন, তাহলে প্রোটিনের জন্য এই শাকের উপর নির্ভরশীল হতেই পারেন।