০১ মে ২০২৪, বুধবার, ১০:৪৯:০১ পূর্বাহ্ন


বিশ্বের সবচেয়ে বড় পাতার সন্ধান
এক্সক্লুসিভ ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৩-১০-২০২৩
বিশ্বের সবচেয়ে বড় পাতার সন্ধান ছবি: সংগৃহীত


পৃথিবীতে এমন কিছু জিনিস আছে যা শুনলে অবাক হয়ে যেতে হয়। আজ এই প্রতিবেদনেও এমন একটি পাতার কথা বলা হচ্ছে, যার উপরে একজন মানুষও চড়তে পারে। যে পাতার কথা বলা হচ্ছে, তা হল ওয়াটার লিলি। ওয়াটার লিলির পাতাগুলি এত বড় যে কুকুর এবং বিড়াল এমনকি মানুষও এর উপরে উঠে সাঁতার কাটতে পারে।

বিজ্ঞানীরা বলছেন, এসব পাতার প্রস্থ ২ মিটারের বেশি।

সম্প্রতি বিশ্বের বৃহত্তম ওয়াটার লিলি প্রজাতির সন্ধান পাওয়া গেছে। এই পাতার প্রস্থ ৩.২ মিটার। লন্ডন এবং বলিভিয়ার বিজ্ঞানীরা একসাথে এটি আবিষ্কার করেছেন। এই পাতাগুলি লন্ডনের রয়্যাল বোটানিক্যাল গার্ডেনে রয়েছে। এই বিশেষ প্রজাতির নাম ভিক্টোরিয়া বলিভিয়ানা। বিশেষজ্ঞরা বলছেন, ২০১৬ সালে বলিভিয়ার বোটানিক্যাল গার্ডেন থেকে এই প্রজাতির বীজ আনা হয়েছিল।

উল্লেখ্য, মিষ্টি জলে ফোটা ওয়াটার লিলি বলিভিয়ার উত্তর-পূর্ব অঞ্চলে পাওয়া যায়। বিজ্ঞানীরা বলছেন যে, এই পাতাগুলি বেশি সূর্যালোক শোষণ করে, যার কারণে এদের দৈর্ঘ্য এবং পুরুত্ব বাড়ছে।

তবে এই বিশেষ প্রজাতিটি এখন বিলুপ্ত হতে চলেছে। বিজ্ঞানীরা বলছেন, এর সবচেয়ে বড় কারণ ব্রাজিলের আমাজনের জঙ্গল কেটে ফেলা। বন-জঙ্গল কাটার কারণে এই প্রজাতি দ্রুত বিলুপ্ত হয়ে যাচ্ছে। বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে, এই পাতাগুলি ৮০ কেজি পর্যন্ত ওজন বহন করতে পারে।