০৪ মে ২০২৪, শনিবার, ১২:১৬:১৯ পূর্বাহ্ন


অনলাইনে কাজ করে আয় করতে গিয়ে ফাঁকা হয়ে গেল ব্যাঙ্ক অ্যাকাউন্ট
ইব্রাহীম হোসেন সম্রাট
  • আপডেট করা হয়েছে : ০৭-১০-২০২৩
অনলাইনে কাজ করে আয় করতে গিয়ে ফাঁকা হয়ে গেল ব্যাঙ্ক অ্যাকাউন্ট


Online Earn Money Scam: বর্তমানে অনলাইন স্ক্যাম (Online Scam) একটি সাধারণ বিষয় হয়ে উঠেছে। স্ক্যামাররা প্রায়শই অভিনব পদ্ধতির মাধ্যমে বিভিন্ন মানুষের সাথে প্রতারণা করে চলেছে। আর তারা এতটাই বিশ্বাসযোগ্যভাবে প্রতারণা শুরু করে যে, মানুষ প্রলুব্ধ হয়ে সহজেই তাদের ফাঁদে পা দিয়ে ফেলেন। যখন তারা বুঝতে পারে যে, তারা প্রতারিত হয়েছেন তখন অনেকটাই দেরি হয়ে যায়। সম্প্রতি এরকমই একটি ঘটনা ঘটলো বেঙ্গালুরুর এক ২৭ বছর বয়সী তরুণীর সাথে। পেশায় সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে কর্মরত ওই তরুণী প্রতারণা শিকার হয়ে হারিয়েছেন ৬০ লক্ষ টাকা।

টাইমস অফ ইন্ডিয়া রিপোর্ট অনুযায়ী, ১১ই সেপ্টেম্বর ওই তরুণী একটি টেক্সট মেসেজ পান। যেখানে অনলাইন পার্টটাইম চাকরির মাধ্যমে অর্থ উপার্জনের (Online Earn Money Scam) বিজ্ঞাপন সহ একটি লিঙ্ক দেওয়া হয়। আর কৌতূহল বশত ওই লিঙ্কে ক্লিক করে তরুণী একটি টেলিগ্রাম গ্রুপে যোগ দেন। এরপর সেখানে তাকে বিভিন্ন হোটেলের রিভিউ দেবার কাজের অফার দেওয়া হয়। আর প্রতিটি রিভিউ পিছু ১০০ টাকা দেওয়ার প্রতিশ্রুতিও দেওয়া হয়। যদিও প্রথম দিকে এই কাজের জন্য তিনি সামান্য হলেন কিছু অর্থ পেয়েছিলেন।

এরপর প্রতারকরা তাকে একটি বিনিয়োগের কথা জানায়। তাদের দাবি এই বিনিয়োগের মাধ্যমে তরুণী যথেষ্ট লাভবান হতে পারেন। আর এই প্রস্তাবে বিশ্বাস করে মহিলা ৬০ লক্ষ টাকা ওই স্কিমে বিনিয়োগ করেন। তবে পরবর্তীতে যখন তিনি বুঝতে পারেন যে তিনি প্রতারিত হয়েছেন তখন অনেকটাই দেরি হয়ে যায়।

উল্লেখ্য, তবে এটা কোন প্রথম ঘটনা নয়, এরকম পার্ট টাইম অনলাইন চাকরির (Online Part-time Job) অফার দিয়ে সফটওয়্যার ইঞ্জিনিয়ার সহ আরো অন্যান্য পেশাদার মানুষদের টার্গেট করা হচ্ছে। গত আগস্ট মুম্বাইয়ের একজন ফুটবল কোচ এই ধরনের প্রতারণার শিকার হয়ে ৯.৮৭ লাখ টাকা হারিয়েছেন।

এই ধরনের স্ক্যাম কিভাবে নিজেকে রক্ষা করবেন?

কোনো অনলাইন চাকরির অফারে সারা দেওয়ার আগে কোম্পানির সম্পর্কে ভালোভাবে রিসার্চ করুন। তাদের অফিসিয়াল ওয়েবসাইট, কমিউনিকেশন ডিটেলস সহ অনলাইন রিভিউ দেখুন। কারণ স্ক্যামাররা এই ধরনের কাজগুলি করার জন্য প্রায়ই জাল বা অস্তিত্বহীন কোম্পানির ব্যবহার করে থাকে।

এমন চাকরির অফার থেকে বিরত থাকুন যেখানে যোগাযোগের জন্য শুধুমাত্র একটি সাধারণ ইমেইল অ্যাড্রেস বা ফোন নম্বর দেওয়া হয়। বৈধ কোম্পানিগুলির সাধারণত একটি পেশাদার ইমেইল অ্যাড্রেস এবং কমিউনিকেশনের একাধিক অপশন থাকে।

কোন কোম্পানি জব অফার করার সময় নিজেদের ওয়েবসাইট বা অন্য কোথাও বিজ্ঞাপন দিয়ে থাকে। তারা কখনোই ব্যক্তিগতভাবে মেসেজ বা ইমেইল করে কাউকে কাজের জন্য জোর করে না। তবে স্ক্যামাররা ইমেইল, মেসেজ বা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে অযাচিতভাবে কাজের অফার পাঠায়। তাই এই ভাবে কোনো অনলাইন কাজের অফার পেলে সেগুলি এড়িয়ে চলুন।