০২ মে ২০২৪, বৃহস্পতিবার, ০৯:৫১:০২ পূর্বাহ্ন


ধমনীতে ক্যালসিয়াম জমার সমস্যা ও সতর্কতা
স্বাস্থ্য ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৬-০৯-২০২৩
ধমনীতে ক্যালসিয়াম জমার সমস্যা ও সতর্কতা ফাইল ফটো


ক্যালসিয়াম হল একটি অপরিহার্য খনিজ উপাদান যা শক্তিশালী হাড় এবং দাঁত, পেশীর কার্যকারিতা, স্নায়ু সংক্রমণ এবং সঠিক রক্ত ​​​​জমাট বাঁধতে সাহায্য করে। এই ক্যালসিয়াম জমা হয়ে হৃত্‍পিণ্ডের ধমনীতে তৈরি হয় এটি করোনারি নামক অবস্থার কারণ হতে পারে ধমনী ক্যালসিফিকেশন (সিএসি)।

এই প্রক্রিয়া, প্রায়শই এথেরোস্ক্লেরোসিসের চিহ্নিতকারী হিসাবে দেখা যায়, যা প্লেক তৈরির কারণে ধমনীগুলির ঘনত্ব, রক্ত ​​​​প্রবাহকে সীমাবদ্ধ করতে পারে, হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়াতে পারে এবং সম্ভাব্য সিভিডি সমস্যা দ্বারা বেষ্টিত হতে পারে।

চিকিত্‍সকদের মতে, CAC হল এমন একটি ঘটনা যেখানে ক্যালসিয়াম হৃত্‍পিণ্ডের দুটি প্রধান ধমনীতে জমা হয়, যাকে করোনারি ধমনী বলা হয়। ধমনীতে প্লাক জমা হওয়া রক্ত ​​​​প্রবাহকে বাধা দেয় এবং ফলস্বরূপ হৃদপিণ্ডের পেশীতে অক্সিজেন সমৃদ্ধ রক্তের সরবরাহকে প্রভাবিত করে। ডাক্তারদের মতে, করোনারি ধমনীতে সীমিত রক্ত ​​​​প্রবাহ বুকে ব্যথা হতে পারে বা এমনকি এটিও হতে পারে হার্ট অ্যাটাকে। এই অবস্থা দুটি প্রধান ধরনের হতে পারে, অন্তর্নিহিত, যার মধ্যে ধমনীর ভিতরের স্তর জড়িত, এবং মধ্যম, যা ঘটে যখন মধ্যম ধমনী স্তর প্রভাবিত হয়।

Statpearls পাবলিশিং-এ প্রকাশিত একটি গবেষণা পত্রে দেখা গেছে যে করোনারি আর্টারি ক্যালসিফিকেশনের উপস্থিতি বয়স এবং লিঙ্গের উপর নির্ভরশীল, ৯০% পুরুষ এবং ৭০ বছরের বেশি বয়সী ৬৭% মহিলা এই সমস্যায় ভুগছেন, গবেষণাপত্রে বলা হয়েছে, "বিপাকীয় সমস্যাযুক্ত ব্যক্তিদের সিন্ড্রোম, ডিসলিপিডেমিয়া, তামাক ব্যবহার, উচ্চ রক্তচাপ, দীর্ঘস্থায়ী কিডনি রোগ এবং উচ্চ বেসলাইন সি-রিঅ্যাকটিভ প্রোটিনের মাত্রা করোনারি ধমনী ক্যালসিফিকেশনের বিকাশের ঝুঁকিতে রয়েছে।

চিকিত্‍সকদের মতে, ক্যালসিয়াম জমার কারণে প্রায়ই ক্ষতিগ্রস্ত, স্ফীত বা সুস্থ ধমনীতে আকৃষ্ট হওয়ার সম্ভাবনা বেশি থাকে। ৪০ বছর বয়সের পরে, শরীরের কিছু অংশ রক্ত ​​​​প্রবাহ থেকে ক্যালসিয়াম সঞ্চয় করতে পারে। যদিও এই প্রক্রিয়াটি ২০-এর দশকে শুরু হতে পারে, ডাক্তার এটি দেখতে সক্ষম হবেন না যতক্ষণ না এটি ইমেজিং পরীক্ষায় দেখানোর জন্য যথেষ্ট বিকশিত হয়। এছাড়াও, ডাক্তাররা বলে যে প্লাক ক্রমাগত ক্যালসিয়াম জমার সঙ্গে তৈরি হতে থাকে, যা ছোট (যেমন ৫ মিটার বা মাইক্রোন/মাইক্রোমিটার) ৩ মিমি এবং বৃদ্ধি পায় ৩ মিমি-এর বেশি। গবেষকরা বিশ্বাস করেন যে মসৃণ পেশী কোষগুলি মারা যেতে শুরু করলে অন্তরঙ্গ স্তরে মাইক্রোক্যালসিফিকেশন শুরু হয়।

সতর্কতা সংকেত:

শ্বাস নিতে অসুবিধা

বুকে ভারী ভাব

ধীর বা দ্রুত হার্টবিট

সামান্য পরিশ্রমের সঙ্গে বুকে ব্যথা।