০৪ মে ২০২৪, শনিবার, ০৩:১৯:৫০ পূর্বাহ্ন


পৃথিবীর একটিমাত্র জায়গা যেখানে কখনও বৃষ্টি হয় না
তুরজিন তানজিম :
  • আপডেট করা হয়েছে : ২২-০৭-২০২৩
পৃথিবীর একটিমাত্র জায়গা যেখানে কখনও বৃষ্টি হয় না পৃথিবীর একটিমাত্র জায়গা যেখানে কখনও বৃষ্টি হয় না


পৃথিবীর বায়ুমণ্ডলে জলীয় বাষ্প ঘনীভূত হয়ে মেঘের সৃষ্টি করে। এই মেঘ যথেষ্ট পরিমাণে ভারী হলে তা বৃষ্টির আকারে পৃথিবীর বুকে ঝরে পড়ে। পৃথিবীর সব অঞ্চলেই কম-বেশি বৃষ্টি হয়। কিন্তু পৃথিবীতে এমন একটি জায়গা রয়েছে, যেখানে কখনওই বৃষ্টি হয় না

অবাস্তব মনে হলেও এটাই সত্যি! পৃথিবীতে এমন এক গ্রাম রয়েছে যেখানে কোনওদিনই বৃষ্টি হয় না। এটিই বিশ্বের একমাত্র জায়গা যেখানে বৃষ্টি হয় না। দশকের পর দশক বৃষ্টি ছাড়াই কাটিয়ে যাচ্ছেন গ্রামবাসীরা।

গ্রামটি ইয়েমেনের রাজধানী সানায় অবস্থিত। গ্রামটির নাম আল-হুতেইব। ভূপৃষ্ঠ থেকে ৩২০০ মিটার উচ্চতায় লাল বালিপাথরের পাহাড়ের মাথায় গ্রামটি।

গোটা বিশ্বে বছরের বিভিন্ন সময়ে বৃষ্টি হয়। কিন্তু আল হুতাইবে গ্রাম থাকে শুকনো। এই গ্রামে যেহেতু কখনও বৃষ্টি হয় না, তাই আবহাওয়া বেশ শুষ্ক। দিনের বেলায় প্রচণ্ড গরম। রাতের দিকে হিমশীতল ঠান্ডা নেমে আসে গ্রামে। কিন্তু সূর্য উঠতেই আবহাওয়া উত্তপ্ত হয়ে ওঠে।

কিন্তু কেন এই গ্রামে বৃষ্টি হয় না? কারণ হল, গ্রামটি যে উচ্চতায় অবস্থিত, এখানে সেই উচ্চতায় মেঘ জমে না। মেঘ তার নীচের স্তরে জমে। আল হুতাইব গ্রামটির অবস্থান সমতল থেকে প্রায় ৩২০০ মিটার উঁচুতে। স্বাভাবিক বৃষ্টির মেঘ জমে সমতল থেকে ২০০০ মিটারের মধ্যে। তাই আল হুতাইবের উপরে মেঘ জমে না। আর মেঘ না থাকলে বৃষ্টি হওয়ার সম্ভাবনাও থাকে না।