১৮ মে ২০২৪, শনিবার, ০৬:০৬:১৯ অপরাহ্ন


কড়াই গরুর কালাভুনা রেসিপি
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ৩০-০৬-২০২৩
কড়াই গরুর কালাভুনা রেসিপি ফাইল ফটো


ঈদ মানেই জম্পেশ ভুড়িভোজ। আজকে রইল কড়াই গরুর কালাভুনা রেসিপি।

মেরিনেশন এর উপকরণ- গরুর মাংস দেড় কেজি, পেঁয়াজ কুচি ১ কাপ, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ (অপশনাল), আদা, রসুন বাটা দেড় টেবিল চামচ করে, (মরিচ, ধনিয়া, জিরা) গুঁড়া ১ টেবিল চামচ করে, হলুদ গুঁড়া ১ চা চামচ,গরম মসলা গুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদমত, কাঁচা মরিচ কয়েকটি, তেল আধা কাপ, আস্ত গরম মসলা, লবঙ্গ+এলাচ ৫/৬ টি, দারচিনি+তেজপাতা ২টি, গোল মরিচ ৮/১০ টি। 

বাগাড়ের জন্য লাগবে- পেঁয়াজ কুচি ১ কাপ, শুকনো মরিচ ৩/ ৪টি, আদা+রসুন কুচি ২ টেবিল চামচ, সরিষার তেল ৬ টেবিল চামচ, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ। 

প্রণালি- একটা হাঁড়িতে মাংসের সাথে ওপরে উল্লেখিত সবগুলো উপকরণ(কাঁচা মরিচ বাদে) একত্রে ভালো ভাবে মিশিয়ে ঘণ্টা খানেক মেরিনেট করে রাখবেন। (রেস্টে না রেখে সাথে সাথে রান্না করা যাবে) এবার চুলায় মিডিয়াম আঁচে জ্বাল দিয়ে বলক আসার পর মিডিয়াম লো তে রেখে রান্না করবেন মাংস সেদ্ধ হয়ে আসা পর্যন্ত। মাঝে মাঝে নেড়ে দেবেন। (লো আঁচে রান্না করলে পানি দেওয়ার প্রয়োজন হয় না। মাংস থেকে যে পানি বের হয় তাতেই সেদ্ধ হয়ে যায়।যদি সেদ্ধ হতে বেশি সময় লাগে সেক্ষেত্রে আধা কাপ গরম পানি দিবেন)। পুরোপুরি সেদ্ধ হয়ে তেল উপরে ভেসে উঠলে নামিয়ে নিবেন। এবার প্যানে সরিষার তেল হালকা গরম হলে পেঁয়াজ কুচি,আদা+রসুন কুচি আর আস্ত শুকনো মরিচ দিয়ে নেড়েচেড়ে পেঁয়াজ রসুন লালচে হয়ে এলে রান্না করা মাংস যোগ করে মিডিয়াম লো আঁচে জ্বাল দিবেন প্রায় আধা ঘণ্টা। কিছুক্ষণ পর পর নেড়ে দিবেন যাতে তলায় লেগে না যায়। প্রায় আধা ঘণ্টা পর আধা চা চামচ গরম মসলা গুঁড়া, আস্ত কাঁচা মরিচ দিয়ে মিনিট পাঁচেক দমে রেখে পেঁয়াজ বেরেস্তা দিয়ে নামিয়ে নেবেন। তেল, মসলা পরিমাণে বাড়িয়ে বা কমিয়ে দিতে পারেন। মাংস চাইলে চুলায় লো আঁচে রেখে আরও কালো করে নিতে পারেন।