১৩ মে ২০২৪, সোমবার, ০১:১৮:০৪ অপরাহ্ন


সেমিফাইনালে যেতে বাংলাদেশের সামনে যত সমীকরণ
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৮-০৬-২০২৩
সেমিফাইনালে যেতে বাংলাদেশের সামনে যত সমীকরণ ছবি: সংগৃহীত


বঙ্গবন্ধু সাফ চ্যাম্পিয়নশিপের বি গ্রুপের গুরুত্বপূর্ণ ম্যাচে আজ ভুটানের বিপক্ষে নামবে বাংলাদেশ। এই ম্যাচের ওপর নির্ভর করছে লাল-সবুজ জার্সীধারীদের সেমিফাইনাল ভাগ্য। এর আগে গত দুই সাফে বাংলাদেশ পরবর্তী রাউন্ডে যাওয়ার দোরগোড়ায় ছিল। শেষ ম্যাচে তীরে এসে তরী ডুবিয়েছে। এই ম্যাচ পার হতে পারলেই ২০০৯ সালের পর আবার সেমিফাইনালে খেলবে বাংলাদেশ।

প্রথম ম্যাচে লেবাননের বিপক্ষে হারের পর মালদ্বীপের বিপক্ষে বড় জয় পেয়েছে বাংলাদেশ, যে কারণে এখনও বাংলাদেশের জন্য সেমিফাইনালে ওঠার পথ খোলা রয়েছে। কিন্তু সেজন্য শুধু ম্যাচ জিতলেই হবে না, অন্য ম্যাচের ফলাফল এবং গোলের ব্যবধানের দিকেও তাকিয়ে থাকতে হবে।

লেবাননের বিপক্ষে ২-০ গোলে হেরেছিল বাংলাদেশ, পরের ম্যাচে মালদ্বীপকে হারিয়েছে ৩-১ গোলে এখনও পর্যন্ত গোল ব্যবধানে বাংলাদেশ সমতায় অবস্থান করছে।

সেমিফাইনালে যেতে বাংলাদেশের যত সমীকরণ-

লেবাননের কাছে মালদ্বীপ হারলে, ভুটানের সঙ্গে ড্র করলেই সেমিতে চলে যাবে বাংলাদেশ।

মালদ্বীপ যদি লেবাননের বিপক্ষে ড্র করে, তাহলে ভুটানের সঙ্গে বাংলাদেশেরও একই ব্যবধানে ড্র করতে হবে।

মালদ্বীপ ও বাংলাদেশ উভয় ম্যাচ জিতলে সে ক্ষেত্রে লেবাননসহ তিন দলেরই পয়েন্ট গিয়ে দাঁড়াবে ৬। তখন দেখা হবে গোল ব্যবধান। লেবানন ‍+৫ গোল ব্যবধান নিয়ে আছে সুবিধাজনক অবস্থানে। মালদ্বীপ যদি বাংলাদেশের চেয়ে বেশি গোল ব্যবধানে জিতে, তাহলে দ্বীপরাষ্ট্র চলে যাবে সেমিতে, জামালদের বিদায় হবে।

যদি মালদ্বীপ এক গোলের ব্যবধানে জিতে লেবাননের বিপক্ষে, ভুটানের বিপক্ষে বাংলাদেশ একই ব্যবধানে জিতে, তাহলে বাংলাদেশ ও মালদ্বীপের পয়েন্ট সমান ৪ হবে। তবে হেড টু হেডের ভিত্তিতে লেবানন গ্রুপ চ্যাম্পিয়ন এবং বাংলাদেশ রানার্সআপ হয়ে সেমিতে উঠবে।

সাফ চ্যাম্পিয়নশিপে ভুটান কখনোই ফাইনালে খেলতে পারেনি, এই টুর্নামেন্টের ইতিহাসে মোট ২৪ ম্যাচ খেলা ভুটান এখনও পর্যন্ত মাত্র একটি ম্যাচ জিতেছে ২০০৮ সালে আফগানিস্তানের বিপক্ষে এবং একটি ম্যাচ ড্র করেছে।

বাংলাদেশ এখনও পর্যন্ত ভুটানের বিপক্ষে ১৩ ম্যাচ খেলে মাত্র এক ম্যাচে হেরেছে. ২০১৬ সালের এএফসি এশিয়ান কাপের প্রি কোয়ালিফায়ারের সেই হারে বাংলাদেশের ফুটবল অনেক পিছিয়ে গিয়েছিল।