১৩ মে ২০২৪, সোমবার, ১১:৫১:৩০ পূর্বাহ্ন


চার ম্যাচ নিষিদ্ধ মরিনহো
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২২-০৬-২০২৩
চার ম্যাচ নিষিদ্ধ মরিনহো ছবি: সংগৃহীত


সেভিয়ার বিরুদ্ধে ইউরোপা লিগের ফাইনালে হারের পর রেফারি অ্যান্থনি টেইলরকে অপমান করার দায়ে পরবর্তী চার ইউরোপীয়ান ম্যাচে নিষিদ্ধ হয়েছেন রোমা কোচ হোসে মরিনহো। উয়েফা নিজেদের এক বিবৃতিতে নিষেধাজ্ঞার এই ঘোষনা দিয়েছে।

পর্তুগিজ এই কোচ বুদাপেস্টে পেনাল্টি শ্যুট আউটে রোমার হারের পর স্টেডিয়ামে কার পার্কিং এরিয়ায় টেইলরের সঙ্গে বিতন্ডায় জড়িয়ে পড়েন। 

ঐ ম্যাচে সমর্থকরা মাঠের ভিতর বিভিন্ন ধরনের দ্রব্য ছুঁড়ে মারা ছাড়াও আতশবাজি ফুটিয়েছে ও তাদের দ্বারা প্রতিপক্ষ সমর্থকরা বাঁধার মুখে পড়েছে। যে কারনে রোমাকে ৫০ হাজার ইউরো জরিমানা করা হয়েছে এবং তাদের পরবর্তী ইউরোপীয়ান অ্যাওয়ে ম্যাচে কোন ধরনের সমর্থক স্টেডিয়ামে প্রবেশ করতে পারবে না বলে বিবৃতিতে জানানো হয়েছে। একইসঙ্গে স্টেডিয়ামের যে ক্ষতি সাধন হয়েছে তা নিয়ে আগামী ৩০ দিনের মধ্যে হাঙ্গেরিয়ান ফুটবল ফেডারেশনের সঙ্গে যোগাযোগ করে সমঝোতার নির্দেশ দেওয়া হয়েছে।

শুধুমাত্র স্টেডিয়ামেই নয়, বুদাপেস্ট বিমানবন্দরে টেইলর ও তার পরিবারকে হেনস্থা করেছে রোমা সমর্থকরা। 

উত্তেজনাপূর্ণ ফাইনালে টেইলর দুই দল মিলিয়ে ১৩জন খেলোয়াড়কে হলুদ কার্ড দেখায়। এর মধ্যে রোমার ছিল ৭ জন। বেশ কিছু ফাউলের কারণে ম্যাচটি নির্ধারিত সময় শেষ হতেও বিলম্বিত হয়েছে। 

এ নিয়ে ইউরোপা লিগে সপ্তম শিরোপা জয় করেছে সেভিয়া। অন্যদিকে মরিনহোর কোচিং ক্যারিয়ারে এটাই প্রথম ইউরোপীয়ান কোন ফাইনালে পরাজয়ের অভিজ্ঞতা। 

মাঠের আইন ভঙ্গ, সমর্থক ও খেলোয়াড়দের অশোভন আচরনের জন্য উয়েফা অবশ্য সেভিয়াকে কোন শাস্তি বা জরিমানা করেনি। 

এদিকে ফিওরেন্টিনার বিরুদ্ধে ইউরোপা কনফারেন্স লিগের ফাইনালে জয়ী ওয়েস্ট হ্যামকে ৫৮ হাজার ইউরো জরিমানা ও ইউরোপা লিগের আগামী দুটি অ্যাওয়ে ম্যাচে সমর্থক নিয়ে মাঠে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে উয়েফা। ম্যাচটিতে উয়েফার সমর্থকদের ছুঁড়ে মারা দ্রব্যে মাথায় আঘাত পেয়েছেন ইতালিয়ান ক্লাবটির অধিনায়ক ক্রিস্টিয়ানো বিরাগি। প্রাগের ফাইনালে ওয়েস্ট হ্যাম ২-১ গোলে জিতে শিরোপা নিজেদের করে নিয়েছিলো।