১৩ মে ২০২৪, সোমবার, ০১:৩৭:২১ অপরাহ্ন


ইতিহাস গড়া জয়ের ম্যাচ সেরা নাজমুল শান্ত
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৭-০৬-২০২৩
ইতিহাস গড়া জয়ের ম্যাচ সেরা নাজমুল শান্ত ছবি: সংগৃহীত


চার বছর আগে বাংলাদেশ আফগানিস্তানের কাছে হেরে যাওয়াটা যে অঘটন ছিল, তা এবার বুঝিয়ে দিলো টাইগাররা। সেবার চট্টগ্রামে বাংলাদেশকে পরাজয়ের বেদনায় ভাসালেও চার বছর পর এবার ঢাকায় তার মধুর প্রতিশোধ তুলে নিলো টাইগাররা, নিজেদের ইতিহাসে সবচেয়ে বড় জয়টি তুলে নিয়ে।

৫৪৬ রানের বিশাল এই জয়ে ব্যাট হাতে সবচেয়ে বড় অবদান রেখেছেন টপ অর্ডার ব্যাটার নাজমুল হোসেন শান্ত। দুই ইনিংসেই জোড়া সেঞ্চুরি করেছেন তিনি। মুমিনুল হকের পর দ্বিতীয় বাংলাদেশি ব্যাটার তিনি, যিনি একই টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরি করেছেন।

প্রথম ইনিংসে নাজমুল হোসেন শান্তর ব্যাট থেকে বেরিয়ে এসেছিলো অনবদ্য ১৪৬ রানের স্কোর। দ্বিতীয় ইনিংসে তার ব্যাট থেকে বেরিয়েছে ১২৪ রানের আরও একটি দুর্দান্ত ইনিংস।

প্রথম ইনিংসে শান্তর ১৪৬ রানের ওপর ভর করে ৩৮২ রান সংগ্রহ করে টাইগাররা। দ্বিতীয় ইনিংসে তার ১২৪ রানের ওপর ভর করে বাংলাদেশ সংগ্রহ করে ৪ উইকেট হারিয়ে ৪২৫ রান। সেঞ্চুরি করেন মুমিনুল হকও।

তবে শান্তর জোড়া সেঞ্চুরির কারণেই আফগানদের সামনে ৬৬২ রানের বিশাল লক্ষ্য দাঁড় করাতে সক্ষম হয় টাইগাররা। যে লক্ষ্যের দিকে তাকিয়ে পিলে চমকে যায় আফগানিস্তান ক্রিকেটারদের।

দুই ইনিংস মিলিয়ে ২৭০ রান করার কারণে ম্যাচ শেষে সেরার পুরস্কার তুলে দেয়া হয় নাজমুল হোসেন শান্তর হাতেই।