১৩ মে ২০২৪, সোমবার, ০৯:১১:৩৬ পূর্বাহ্ন


দুই ইনিংসেই সেঞ্চুরি, মুমিনুলের পাশে শান্ত
ক্রীড়া ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ১৬-০৬-২০২৩
দুই ইনিংসেই সেঞ্চুরি, মুমিনুলের পাশে শান্ত ফাইল ফটো


আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও শতক তুলে নিলেন নাজমুল হোসেন শান্ত। ১০০ করলেন, ক্যারিয়ারে প্রথমবারের মতো দুই ইনিংসেই ছুঁলেন দুই অঙ্ক। দারুণ একটা রেকর্ডও ছুঁয়ে ফেলেছেন তিনি। এক টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরি করা দ্বিতীয় বাংলাদেশি ব্যাটার নাজমুল হোসেন শান্ত। এই কীর্তি এর আগে গড়েছিলেন টাইগারদের টেস্ট ক্রিকেটের অন্যতম সেরা ব্যাটার মুমিনুল হক।

তৃতীয় দিনে শান্ত-জাকিরের দুই বাঁহাতি ব্যাটার দেখেশুনে সেই ওয়ানডে মেজাজে খেলতে থাকেন। কিন্তু ব্যক্তিগত ৭১ রান করে নাসির জামালের দুর্দান্ত ফিল্ডিংয়ের নৈপুণ্যে সাজঘরে ফিরেন জাকির। দলীয় ১৯১ রানে এই দুই টপ অর্ডারের ১৭৩ রানের জুটি ভাঙে রান আউটে।

জাকির ফিরে গেলেও টানা দুই ইনিংসে শতকে তুলে নিতে ভুল করেননি নাজমুল শান্ত। ১১৫ বলে ১৩টি চারের মাধ্যমে নিজের ক্যারিয়ারের চতুর্থ শতক হাঁকান এই বাঁহাতি ব্যাটার।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৫৩ ওভারে ২ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ২৭৪ রান।

এর আগে, আফগানিস্তানের বিপক্ষে প্রথম ইনিংসে ১১৮ বলেই সেঞ্চুরি পেয়ে যান নাজমুল হোসেন শান্ত। শতরান তুলতে ১৮টি চারের মার হাঁকিয়েছেন শান্ত।

এছাড়াও সবশেষ সেঞ্চুরিটি করেছিলেন ২০২১ সালে জিম্বাবুয়ের বিপক্ষে। সেই ম্যাচে তিনি ১০৯ বলে পেয়েছিলেন এই মাইলফলকের দেখা। সেটা ছিল তার দ্রুততম টেস্ট শতক।