১৯ মে ২০২৪, রবিবার, ০৩:১৮:৫২ অপরাহ্ন


যেভাবে তেল দিলে চুল থাকবে সুরক্ষিত
ফারহানা জেরিন:
  • আপডেট করা হয়েছে : ২০-০৫-২০২৩
যেভাবে তেল দিলে চুল থাকবে সুরক্ষিত ফাইল ফটো


বিজ্ঞান ও আয়ুর্বেদ শাস্ত্রে, চুলের যত্নে মাথায় তেল ব্যবহারের ওপর গুরুত্ব দেয়া হয়েছে। প্রাচীনকাল থেকেও চুলের যত্নে তেল ব্যবহারের প্রচলন ছিল। তবে তার মানে এই নয়, তেল দিলেই আপনার চুল থাকবে সুরক্ষিত। বিশেষজ্ঞরা বলছেন, চুলের যত্নে তেল দিলে তা বিশেষ নিয়মে ব্যবহার করতে হবে।

চুল নিয়ে বিড়ম্বনায় পড়েননি এমন মানুষ সত্যি হাতে গোনা। সারা দিন অফিস বা অন্যান্য কাজে ব্যস্ত থাকায় চুলের যত্ন নেয়ার একদমই সময় পাওয়া যায় না। তাই কম সময়ে ঝামেলা ছাড়া সুন্দর চুল পেতে তেল ব্যবহারের বিকল্প নেই।

চুলের প্রতি অবহেলার সঙ্গে প্রাকৃতিক দূষণ আর ধুলাবালি যুক্ত হয়ে চুল হয়ে ওঠে রুক্ষ্ম আর শুষ্ক। তাই এ রুক্ষ্ম আর শুষ্ক চুলের যত্নে তেলই হতে পারে একমাত্র সমাধান।

চুলের যত্নে তেল ব্যবহার করলে কখনই তা রাতে ব্যবহার করবেন না। ডার্মাটোলজিস্টরা বলছেন, রাতে চুলে তেল দিলে চুলের ক্ষতি বেশি হয়। দুর্বল চুলের গোড়া বালিশের ঘষায় আলগা হয়ে যায়। যে কারণে চুল ঝড়ে পড়ার পরিমাণ বাড়ে।

এজন্য তেলের সব উপকারিতা পেতে দিনের বেলা চুলে তেল ব্যবহার করুন। তেল দিন মাথার ত্বকে ম্যাসাজ করে। এরপর লম্বা চুলে গোড়া থেকে আগা পর্যন্ত আলতো করে তেল মাখিয়ে নিন। এতে করে চুলের বাইরের অংশ ক্ষতিকর ধুলোবালি থেকে সরাসরি সুরক্ষিত থাকবে।

মনে রাখবেন, চুলে তেল দেয়ার পর ৫ মিনিট চুল কোনোরকম নাড়াচড়া বা আচড়ানো যাবে না। তেল দেয়ার পর চুল আরও দুর্বল হয়ে পড়ে। ওই সময় চুল আচড়ালে বেশি পরিমাণে চুল ঝরে। তাই তেল দেয়ার ১০ মিনিট পর চুল আচড়াবেন।

সুন্দর চুলের জন্য সপ্তাহে তিনদিন চুলে তেল ব্যবহার করুন। তেল দেয়ার পর চুলে সর্বোচ্চ তা এক থেকে দুই দিন রাখতে পারেন। এরপরই শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিতে হবে। চুল ধোয়ার পর লক্ষ্য করুন রেশমী, ঝলমলে মজবুত সুন্দর চুল।


সূত্র: নিউজ ১৮