২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০২:৩৫:২৬ অপরাহ্ন


ইউক্রেনের পূর্বাঞ্চলে মিসাইল হামলায় শিশুসহ নিহত ৮
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ১৫-০৪-২০২৩
ইউক্রেনের পূর্বাঞ্চলে মিসাইল হামলায় শিশুসহ নিহত ৮ ছবি: সংগৃহীত


ইউক্রেনের পূর্বাঞ্চলীয় স্লোভানিয়াস্ক শহরে রুশ হামলায় শিশুসহ প্রাণ হারিয়েছেন কমপক্ষে ৮ বেসামরিক নাগরিক। শুক্রবার (১৫ এপ্রিল) এ তথ্য নিশ্চিত করেন গভর্নর। খবর আল জাজিরার।

বাখমুতের পশ্চিমাঞ্চলের শহরটিতে ভয়াবহ এই হামলায় গুরুতর আহত হয়েছেন আরও ২১ জন। ইউক্রেনীয় কর্তৃপক্ষের দাবি, এদিন অন্তত সাতটি এস থ্রি হান্ড্রেড মিসাইল নিক্ষেপ করে রুশ সেনারা। এর মধ্যে পাঁচ তলা একটি আবাসিক ভবনে আঘাত হানে ক্ষেপণাস্ত্র। এতে ধ্বংসস্তূপে পরিণত হয় উপরের চতুর্থ এবং পঞ্চম তলা। বেসামরিক স্থাপনায় হামলার ঘটনাকে সন্ত্রাসী কর্মকাণ্ড হিসেবে আখ্যা দিয়েছে কিয়েভ।

ইউক্রেন প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি বলেন, আরেকটি ভয়াবহ সন্ত্রাসী হামলার সাক্ষী হলো ইউক্রেনের মানুষ। আবাসিক এলাকায় এস-থ্রি হান্ড্রেড মিসাইল নিক্ষেপ করা হয়েছে। ধ্বংস্তূপে পরিণত হয়েছে ভবন। ভুক্তভোগীদের রক্ষা করতে সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে। নিহতদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।

এক টুইট বার্তায় ইউক্রেনের পুলিশ জানিয়েছে, ধ্বংসস্তূপ থেকে উদ্ধার করে নিয়ে আসার সময় অ্যাম্বুলেন্সে একটি শিশু মারা গেছে। শিশুটির বয়স দুই বছর বলে জানিয়েছেন দেশটির ফার্স্ট লেডি ওলেনা জেলেনস্কি। পাশাপাশি পরিবারটির প্রতি সমবেদনা জানিয়েছেন তিনি।

কয়েক মাস ধরে চলা গোলাবর্ষণ এবং বোমাবর্ষণের ফলে বিধ্বস্ত বাখমুতকে ইউক্রেনীয় সৈন্যরা দৃঢ়তার সাথে রক্ষা করছে। রুশ বাহিনী এখন শহরের ৮০ শতাংশের নিয়ন্ত্রণ করছে, এমন ‘অতিরঞ্জিত বিবৃতি’ প্রত্যাখ্যান করেছেন ইউক্রেনের সামরিক কমান্ডাররা।