২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০১:৫৩:৩২ অপরাহ্ন


প্রেসিডেন্ট জন এফ কেনেডি হত্যাকাণ্ড, ১৩ সহস্রাধিক নথি প্রকাশ
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ১৬-১২-২০২২
প্রেসিডেন্ট জন এফ কেনেডি হত্যাকাণ্ড, ১৩ সহস্রাধিক নথি প্রকাশ ফাইল ফটো


যুক্তরাষ্ট্রের ৩৫তম প্রেসিডেন্ট জন এফ কেনেডি হত্যাকাণ্ডের হাজার হাজার নথি পূর্ণাঙ্গভাবে প্রকাশের ব্যাপারে প্রথমবারের মতো নির্দেশ দিয়েছে হোয়াইট হাউস।  

বিবিসি জানিয়েছে, জন এফ কেনেডি হত্যাকাণ্ডের ব্যাপারে ১৩ হাজার ১৭৩টি ফাইল অনলাইনে পাওয়া যাবে। হোয়াইট হাউস থেকে জানানো হয়েছে, 

এ ব্যাপারে যুক্তরাষ্ট্রের কাছে থাকা গোপন নথির ৯৭ শতাংশের বেশি জনগণের জন্য উন্মুক্ত হচ্ছে।

নথিপত্র থেকে বড় ধরনের কিছু উদ্ঘাটনের প্রত্যাশা নেই।

তবে ইতিহাসবিদরা কথিত হত্যাকারী সম্পর্কে আরো জানার প্রত্যাশা করেন।

প্রেসিডেন্ট থাকাকালে ১৯৬৩ সালের ২২ নভেম্বর টেক্সাসের ডালাসে জন এফ কেনেডিকে গুলি করে হত্যা করা হয়। ১৯৯২ সালের একটি আইনে ২০১৭ সালের অক্টোবরের মধ্যে কেনেডি হত্যাকাণ্ডের সব নথি প্রকাশের জন্য বলা হয়।

তবে আগের প্রেসিডেন্টের সময় তা মানা হয়নি। দেরিতে হলেও গত বৃহস্পতিবার এসব নথি প্রকাশের অনুমোদন দিয়ে একটি নির্বাহী আদেশ জারি করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

হোয়াইট হাউস জানিয়েছে, আলোচিত হত্যাকাণ্ডটি নিয়ে দীর্ঘসময় ধরে চলেছে তদন্ত। তদন্তে উঠে আসা নথিই প্রকাশ করা হচ্ছে।

প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, কিছু ফাইল ২০২৩ সাল পর্যন্ত অপ্রকাশিত থাকবে। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল আর্কাইভসের পক্ষ থেকে বলা হয়েছে, ৫১৫টি নথি প্রকাশ করা হবে না। এ ছাড়া আরো দুই হাজার ৫৪৫টি নথি আংশিকভাবে গোপন রাখা হয়েছে।

কেনেডিকে হত্যার পরের বছর ১৯৬৪ সালে মার্কিন তদন্তে উঠে আসে, লি হার্ভে অসওয়াল্ড নামের এক ব্যক্তি কেনেডিকে হত্যা করেছে। গ্রেপ্তারের দুদিন পর ডালাস পুলিশ সদর দপ্তরের বেসমেন্টে অভিযুক্তকে হত্যা করা হয়।