২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ১১:০২:০৬ অপরাহ্ন


ইনজুরিতে কাতার বিশ্বকাপে খেলা হচ্ছে না যেসব তারকাদের
ক্রিড়া ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২২-১০-২০২২
ইনজুরিতে কাতার বিশ্বকাপে খেলা হচ্ছে না যেসব তারকাদের ইনজুরিতে কাতার বিশ্বকাপে খেলা হচ্ছে না যেসব তারকাদের


দুয়ারে কড়া নাড়ছে কাতার বিশ্বকাপ। তার আগেই একে একে চোটে পড়ে বিশ্বকাপ থেকে ছিটকে যাচ্ছেন তারকা ফুটবলাররা।

ইনজুরির তালিকায় যেসব তারকারা

এনগোলো কান্তে: হ্যামস্ট্রিংয়ের ইনজুরিতে মৌসুম শুরুর পরপরই ছিটকে যান চেলসি খেলোয়াড় কান্তে। এরপর তাকে নিয়ে আশা দেখিয়েছিলেন তখনকার চেলসি বস টমাস টুখেল। তবে অনুশীলনে আবারও ইনজুরিতে পড়েন ২০১৮ বিশ্বকাপ জয়ের অন্যতম নায়ক। এদিকে ফরাসি সংবাদমাধ্যম লেকিপ জানাচ্ছে, এবারের ইনজুরিতে বেশ অনেক মাসের জন্যই ছিটকে গেছেন কান্তে। ফলে বিশ্বকাপে তার খেলা নিয়ে দেখা দিয়েছে শঙ্কা। 

পাওলো দিবালা: রোমার এই আর্জেন্টাইন ফুটবলার লিসের বিপক্ষে পেশীর ইনজুরিতে পড়ে মাঠ ছাড়তে বাধ্য হন। রোমা ম্যানেজার হোসে মরিনহো বলেছেন, দিবালার ইনজুরির মাত্রা কিছুটা গুরুতর। আর সে কারণেই আগামী বছরের আগে তার মাঠে ফেরা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। বিভিন্ন পরীক্ষার মাধ্যমে জানা গেছে যে ধরনের ইনজুরি দিবালার হয়েছে তাতে বিশ্বকাপের আগে নিজেকে ফিট প্রমাণ করা খুবই কঠিন।

দিয়োগো জোতা: লিভারপুল ম্যানেজার ইয়ুর্গেন ক্লপ নিশ্চিত করেছেন তার দলের পর্তুগিজ ফরোয়ার্ড দিয়োগো জোতার এবারের বিশ্বকাপে মাঠে নামা হচ্ছে না। ম্যানচেস্টার সিটির বিপক্ষে প্রিমিয়ার লিগে ১-০ গোলের জয়ের ম্যাচটিতে গুরুতর পেশীর ইনজুরিতে পড়েছেন জোতা।

রেসি জেমস: চেলসির আরও এক খেলোয়াড় রেসি জেমসও কাতারে খেলতে পারছেন না। ইংল্যান্ডের এই ২২ বছর বয়সী রাইট-ব্যাক চ্যাম্পিয়ন্স লিগে এসি মিলানের বিপক্ষে ম্যাচে হাঁটুর ইনজুরিতে পড়েছেন। চেলসির নব নিযুক্ত কোচ গ্র্যাহার পটার জানিয়েছেন পুরোপুরি সুস্থ হয়ে উঠতে রেসির অন্তত এক মাস সময় লাগবে। এ কারনে কাতার বিশ্বকাপের প্রস্তুতি তার জন্য অনেকটাই কঠিন হয়ে দাঁড়িয়েছে।

রোনাল্ড আরাওহো: সেপ্টেম্বরে ইরানের বিপক্ষে প্রীতি ম্যাচে ডান উরুর লিগামেন্ট ক্ষতিগ্রস্ত হয়েছে উরুগুয়ের ডিফেন্ডার রোনাল্ড আরাওহো। ম্যাচটিতে উরুগুয়ে ১-০ গোলে পরাজিত হয়। বার্সেলোনার এই খেলোয়াড় পরবর্তীতে ফিনল্যান্ডে অস্ত্রোপচার করিয়েছেন। বর্তমানে তিনি পুনর্বাসন প্রক্রিয়ায় রয়েছে। বিশ্বকাপের আগে তার সুস্থ হয়ে ওঠার সম্ভাবনা একেবারেই ক্ষীণ।

রাউল জিমিনেজ: কুঁচকির ইনজুরিতে পড়া মেক্সিকান রাউল জিমিনেজ গত ৩১ আগস্ট থেকে ক্লাব কিংবা জাতীয় দলের বাইরে রয়েছেন। জাতীয় দলের কোচ জেরার্ডো মার্টিনো বলেছেন, আন্তর্জাতিক বিরতির আগে তিনি উল্ফসের এ ফরোয়ার্ডকে দলে পেতে শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করেছিলেন। সম্প্রতি মাথার ইনজুরি কাটিয়ে জিমিনেজ দলে ফিরেছিলেন।

আলেক্সান্ডার ইসাক: সুইডেনের ২৩ বছর বয়সী স্ট্রাইকার আলেক্সান্ডার ইসাক সম্প্রতি বিশ্বকাপ থেকে ছিটকে গেছেন। নিউ ক্যাসেলের এই ফরোয়ার্ড সেপ্টেম্বরে আন্তর্জাতিক বিরতির সময় জাতীয় দলের অনুশীলনে উরুর ইনজুরিতে পড়ে দল থেকে বাইরে চলে যান। নিউক্যাসেল ম্যানেজার এডি হাই নিশ্চিত করেছেন এ বছর আর ইসাকের মাঠে নামা হচ্ছে না।

এ ছাড়া বিভিন্ন ইনজুরির কারনে যারা এখনও নিজেদের ফিট প্রমাণে করতে পারেনি তারা হলেন-কালভিন ফিলিপস, ইংল্যান্ড (কাঁধ), বুবাকার কামারা, ফ্রান্স (লিগামেন্ট), আর্থার মেলো, ব্রাজিল (উরু), পেড্রো নেটো, পর্তুগাল (গোঁড়ালি), মার্কো রেয়াস, জার্মানি (গোঁড়ালির লিগামেন্ট), জর্জিনিও উইজনালডাম, নেদারল্যান্ডস (টিবিয়ার হাড়ে চিড়)।

ইনজুরির শঙ্কার রয়েছেন যারা:

অ্যাঞ্জেল ডি মারিয়া: উরুর ইনজুরির কারণে আর্জেন্টাইন উইঙ্গার অ্যাঞ্জেল ডি মারিয়ার বিশ্বকাপে খেলা নিয়ে সংশয় রয়েছে। য়্যুভেন্তাসের এই খেলোয়াড় চ্যাম্পিয়ন্স লিগে মাকাবি হাইফরা বিপক্ষে হতাশার পরাজয়ের ম্যাচটিতে ইনজুরিতে পড়েছিলেন অভিজ্ঞ ডি মারিয়া। নভেম্বরের শুরুতে তার মাঠে ফেরার ইঙ্গিত রয়েছে। 

পল পগবা: হাঁটুর ইনজুরি কাটিয়ে ফরাসি মিডফিল্ডার পল পগবার বিশ্বকাপ এখনো শঙ্কার মুখে। গ্রীষ্মে য়ুভেন্তাসের যাবার পর থেকে এই ইনজুরির কারনে এখনো তিনি মাঠে নামতে পারেননি।

কাইল ওয়াকার: ইংল্যান্ডের রাইট-ব্যাক কাইল ওয়াকার কুঁচকির ইনজুরিতে ভুগছেন। মাসের শুরুতে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে প্রিমিয়ার লিগে ৬-৩ জয়ের ম্যাচটিতে প্রথমার্ধে ইনজুরিতে পড়ে মাঠের বাইরে চলে আসেন এই সিটি ডিফেন্ডার। ৩২ বছর বসয়ী ওয়াকার অবশ্য সম্প্রতি বলেছেন কাতার বিশ্বকাপের আগে নিজের ফিটনেস ফিরে পাবার ব্যাপারে তিনি আশাবাদী।