২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৫:১২:০৮ অপরাহ্ন


পার্টিগেটে এমপিদের বিভ্রান্ত করেছেন বরিস জনসন
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২২-০৭-২০২২
পার্টিগেটে এমপিদের বিভ্রান্ত করেছেন বরিস জনসন পার্টিগেটে এমপিদের বিভ্রান্ত করেছেন বরিস জনসন


বরিস জনসন যদি তদন্তে পাওয়া যায় যে তিনি পার্টিগেটে এমপিদের বিভ্রান্ত করেছেন তাহলে উপনির্বাচনের মুখোমুখি হতে পারেন।

হাউস অফ কমন্সের বিশেষাধিকার কমিটির একটি প্রতিবেদনে স্পষ্ট করা হয়েছে যে, বরিস জনসন পার্টিগেটের বিষয়ে এমপিদের বিভ্রান্ত করার প্রমাণ পেলে তার উক্সব্রিজ নির্বাচনী এলাকায় উপনির্বাচনের মুখোমুখি হতে বাধ্য হতে পারেন।

রক্ষণশীল নেতা হিসাবে পদত্যাগ করা সত্ত্বেও, জনসন এখনও সংসদীয় তদন্তের মুখোমুখি হয়েছেন। তিনি এমপিদের বিভ্রান্ত করেছিলেন কিনা যখন তিনি তাদের বারবার বলেছিলেন যে মহামারী চলাকালীন ডাউনিং স্ট্রিটে "সমস্ত নির্দেশিকা অনুসরণ করা হয়েছিল। পরে তা অসত্য প্রমাণিত হয়েছিল।

কমিটি, যেটি প্রধানমন্ত্রীর কাছ থেকে শরৎকালে মৌখিক সাক্ষ্য গ্রহণ শুরু করবে।

বৃহস্পতিবার এক প্রতিবেদন প্রকাশ করেছে এটি কীভাবে তদন্ত করবে - এই সত্যটি সহ যে, পূর্বে রিপোর্ট করা হয়েছে, সাক্ষীদের শপথের অধীনে জিজ্ঞাসাবাদ করা হবে।

কমিটি স্পিকার, লিন্ডসে হোয়েলের কাছ থেকে একটি রায় পেয়েছে, নিশ্চিত করেছে যে জনসন যদি পার্লামেন্ট অবমাননার শিকার হন, এবং কমিটি তাকে হাউস অফ কমন্স থেকে স্থগিতাদেশ দিয়ে শাস্তি দেয়, তাহলে এটি প্রত্যাহার আইনকে ট্রিগার করতে পারে।

এই আইনটির অর্থ হল সংসদ থেকে 10 দিন বা তার বেশি সময়ের জন্য বরখাস্ত করা সাংসদরা - বা কারাদণ্ডে দণ্ডিত - উপনির্বাচনের মুখোমুখি হতে পারেন, যদি তাদের নির্বাচনী এলাকার 10% ভোটার একটি দাবিতে একটি পিটিশনে স্বাক্ষর করেন।

সাসপেনশন নিশ্চিত করার জন্য এমপিদের ভোট দিতে হবে, কিন্তু জনসন একটি অপমানজনক পিটিশনের মুখোমুখি হতে পারেন, এবং যদি স্থানীয় কনজারভেটিভরা তাকে আবার দাঁড়াতে দেয় তবে তার আসন হারানোর সম্ভাবনা রয়েছে।

প্রাক্তন লেবার এমপি ফিওনা ওনাসনিয়াকে দ্রুত গতিতে টিকিটের জন্য পুলিশের কাছে মিথ্যা বলার পরে এই ধরনের একটি আবেদনের পরে তাকে সরিয়ে দেওয়া হয়েছিল।

জনসন একটি স্থগিতাদেশ এড়াতে চেষ্টা করেছিলেন - যা একটি উপনির্বাচনের দিকে নিয়ে যেতে পারে - অর্থপ্রদানের জন্য প্রবীণ এমপি ওয়েন প্যাটারসনের জন্য, সহকর্মীদের কাছ থেকে প্রচণ্ড প্রতিক্রিয়া সৃষ্টি করেছিল।

জনসনের বিরুদ্ধে সম্ভাব্য নিষেধাজ্ঞা নিশ্চিত করার পাশাপাশি, বিশেষাধিকার কমিটিও স্পষ্ট করে দেয় যে এটি ব্যক্তিগতভাবে কিছু সাক্ষীর কাছ থেকে প্রমাণ নিতে পারে।

হাউস অফ কমন্সের ক্লার্কদের কাছ থেকে প্রাপ্ত আইনি পরামর্শের বানান করে, স্পষ্ট করে জনসনকে ইচ্ছাকৃতভাবে সংসদ সদস্যদের বিভ্রান্ত করতে হবে না যে হাউসকে বিভ্রান্ত করেছে বলে প্রমাণিত হয়েছে, এবং তাই কমন্সকে অবমাননা করেছে।